বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
রাজশাহী নগরীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগরা
রাজশাহী ব্যুরো :
Published : Thursday, 22 August, 2019 at 8:34 PM
রাজশাহী নগরীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগরা সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। সম্ভব্য আগামী অক্টোবর মাসের চার তারিখে এই পূজা শুরু হবে। প্রতিমা তৈরির চলছে প্রস্তুতি। প্রতিমা তৈরির কারিগররা এখন অনেকটাই ব্যস্ত সময় কাটাচ্ছেন। কারণ একজন কারিগর পেয়েছেন ১৫ থেকে ২০ প্রতিমা তৈরির অর্ডার। তাই আগে থেকেই ব্যস্ততার ছোয়া লেগেছে পাল বাড়িতে।
জানা গেছে, এই এলাকায় বেশ কয়েকজন এই পেশার সঙ্গে জড়িয়ে আছেন বাবা-দাদার আমল থেকে। প্রতিবছর তারাই মূলত প্রতিমাগুলো তৈরি করে থাকেন। কারিগরদের সঙ্গে পরিবারের বাকি সদস্যরাও যুক্ত হয়।
দেখা যায়, কাঠ-বাঁশ দিয়ে ফ্রেম তৈরি করে খড় (ধানের আউড়) দিয়ে সাজিয়ে কাঁদা-মাটি লাগানো হচ্ছে। পুরোই বাকি পড়ে আছে পোশাক ও গহনা পড়ানো।
তবে কারিগররা বলছেন, হাতে এক মাসের কিছু বেশি সময় আছে। তাই তারা কাজ চালচ্ছেন সমান তালে। কারিগররা বৃষ্টির কারণে অনেক সময় কাজ করতে পারছেন না। এতে করে কারিগরদের ঘরের ভেতরে প্রতিমা তুলতে হচ্ছে। যেনো বৃষ্টিতে না ভিজে। এতে সময় নষ্ট হচ্ছে তাদের বলে জানান তারা।
তারা আরো জানান, বিগত বছর গুলোর তুলনায় এবছর পারিশ্রমিক একটু বেশি। প্রতিটি প্রতিমা ভেদে ২৫ হাজার থেকে ৮০ হাজার টাকা মজুরি ধরা হচ্ছে প্রতিমা তৈরির অর্ডার। আসন্ন দুর্গা পূজাকে সামনে রেখে নগরীর মিয়াপাড়ার ধর্মসভা, গণকপাড়ার বৈষ্ণব সভা, মিয়াপাড়া, কুমারপাড়া, ঘোড়ামারা, শেখেরচক, ও এলাকায় প্রতিমা তৈরির কাজ চলছে।
নগরীর আলুপট্টির কুমারপাড়া এলাকার প্রতিমা কারিগর গণেষ চন্দ্র পাল জানান, তিনি মাসখানেক আগে থেকে প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন। এছাড়া এবছর তিনি ২০টি প্রতিমা তৈরির অর্ডার পেয়েছেন। তিনি বলেন, এখনও আনেক কাজ আছে। তিন-চার দিন পর থেকে ফিনিসিং এর কাজ শুরু করবো।
রাজশাহী হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ বলেন, রাজশাহী নগরীতে প্রায় ৭৮টি মন্ডুপে এবছর দুর্গা পূজা উদযাপন করা হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft