বুধবার, ১২ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
গ্রিনল্যান্ড কিনতে না পারায় ট্রাম্পের ডেনমার্ক সফর বাতিল
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 21 August, 2019 at 9:18 PM
গ্রিনল্যান্ড কিনতে না পারায় ট্রাম্পের ডেনমার্ক সফর বাতিলবিশ্বের সবচেয়ে বড় দ্বীপ গ্রিনল্যান্ড কিনতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু গ্রিনল্যান্ডবাসী তার এ প্রস্তাবে রাজি হয়নি। উল্টো ডেনমার্কের নেতারা তাকে নানা কথা শুনিয়েছিলেন। এমনকি সে দেশের প্রধানমন্ত্রী ‘বিষয়টি আলোচনার যোগ্য না’ বলেও ঘোষণা করেছিলেন। এই রাগে শেষ পর্যন্ত ডেনমার্ক সফর বাতিল করেছেন ট্রাম্প।
মঙ্গলবার সন্ধ্যায় এই টুইট বার্তায় ট্রাম্প বলেন, তারা গ্রিনল্যান্ড কেনার বিষয়টি নিয়ে আলোচনায় আগ্রহ প্রকাশ না করায় আপাতত ডেনমার্ক সফর বাতিল করা হলো।
তিনি বলেন, ‘ডেনমার্ক অসাধারণ মানুষের বিশেষ একটি দেশ। কিন্তু, গ্রিনল্যান্ড বিক্রির বিষয়ে আলোচনায় কোনো আগ্রহ নেই, প্রধানমন্ত্রী মেট্টে ফ্রেডেরিকসনের এ মন্তব্যের ভিত্তিতে দুই সপ্তাহ পর আমাদের নির্ধারিত বৈঠকটি অন্য কোনো সময়ের জন্য পিছিয়ে দিচ্ছি।’
আগামী সেপ্টেম্বরে আর্কটিক এবং কোপেনহেগেনে সফর করার কথা রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের। গ্রিনল্যান্ড ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল। এই সফরে ডেনমার্ক এবং গ্রিনল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করার কথা ছিলো তার।
গত সপ্তাহেই ট্রাম্পের গ্রিনল্যান্ড কেনার অদ্ভুত ইচ্ছার কথাটি প্রথম ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত হয়। দুটি সূত্র রয়টার্সকে জানায়, মার্কিন প্রেসিডেন্টের বিশ্বের সবচেয়ে বড় দ্বীপ কিনে নেয়ার এই আগ্রহকে কয়েকজন উপদেষ্টা কৌতুক হিসেবেই ধরে নিয়েছেন। তবে হোয়াইট হাউসের অনেকেই বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে।
ট্রাম্পের এমন আগ্রহকে ‘উদ্ভট’ বলে প্রত্যাখ্যান করেন ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসন। তিনি ট্রাম্পের এই খায়েশকে ‘আলোচনার যোগ্য নয়’ বলে উড়িয়ে দেন। গ্রিনল্যন্ডের বাসিন্দারাও ট্রাম্পের এ প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছেন।
ট্রাম্পের এই অদ্ভুত ইচ্ছার কথা শুনে প্রচণ্ড বিরক্ত হয়েছিলেন ডেনমার্কের সাবেক প্রধানমন্ত্রী লার্স লোকে রাসমুস-ও। তিনি এক টুইট বার্তায় এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ট্রাম্পের ইচ্ছাটিকে অসময়ে এপ্রিল ফুলের কৌতুক শোনার মত লাগছে।
আর ড্যানিশ পিপলস পার্টির পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র সোরেন এসপার্সেন বলেন, ট্রাম্প যদি এটা সত্যি সত্যিই এটা কেনার কথা ভেবে থাকেন বলতে হয়, তিনি একদম পাগল হয়ে গেছেন। তিনি আরো বলেন, ডেনমার্কের ৫০ হাজার নাগরিককে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করে দেয়ার চিন্তা তো আসলেই একটা হাস্যকর ব্যাপার।
উত্তর আটলান্টিক এবং আর্কটিক মহাসাগরের মধ্যে অবস্থিত গ্রিনল্যান্ড ড্যানিশ অর্থনীতির ওপর নির্ভরশীল। দ্বীপটি নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিজেরা সামলালেও তাদের প্রতিরক্ষা এবং বৈদেশিক নীতির নিয়ন্ত্রণ করে থাকে ডেনমার্ক।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft