বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
তুর্কি গাড়ি বহরে হামলা নিহত ৩
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 20 August, 2019 at 8:18 PM
তুর্কি গাড়ি বহরে হামলা নিহত ৩তুরস্ক অভিযোগ করেছে, সিরিয়া সরকারের বিমান হামলার মুখে পড়েছে তাদের গাড়িবহর। এতে তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। দক্ষিণ সিরিয়ার বিদ্রোহীদের দখলকৃত অঞ্চলে বহরটি যাচ্ছিল। তা ঠেকানোর চেষ্টা করে দেশটি।
তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানায়, সোমবার ইদলিব প্রদেশে এই ঘটনা ঘটে। এতে আরও ১২ ব্যক্তি আহত হয়েছেন। সিরিয়া সরকারে নিয়ন্ত্রণের বাইরে থাকা অল্প কিছু অঞ্চলের একটি ইদলিব। গত বছর এলাকাটিকে বাফার জোন বা অ-সামরিকীকৃত অঞ্চল হিসেবে ঘোষণা দেয় তুরস্ক ও রাশিয়া।
তবে এপ্রিল থেকে সেখানে হামলা বাড়িয়েছে সিরিয়া সরকার। এরই মধ্যে সেখানে শতাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, এই অবস্থা অব্যাহত থাকলে হতাহতের সংখ্যা দিন দিন বাড়বে।
এই অঞ্চলটি নিয়ে নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের (এনআরসি) জন এগল্যান্ড জানান, তাদের সবচেয়ে বাজে স্বপ্নটি সত্য হতে যাচ্ছে। তারা কয়েক বছর ধরে চূড়ান্ত বিপর্যয় নিয়ে সতর্ক করে যাচ্ছেন। এখানকার ত্রিশ লাখ বেসামরিক নাগরিকের যাওয়ার কোনো পথ নেই।
আরও জানান, ইদলিবে রয়েছে জঙ্গিদের উপস্থিতি। এখানে হামলা মানে লাখো লাখো শিশুকে গুলির মুখে ছুড়ে দেওয়া। এএফপি’র এক সংবাদদাতা জানান, ওই বহরে তিনি ৫০টি সাঁজোয়া যান দেখেছেন। এর মধ্যে কমপক্ষে পাঁচটি ট্যাংক ছিল।
সিরিয়া কর্তৃপক্ষ জানায়, আগ্রাসনের জন্যই তুর্কি বহর এসেছিল। এই সব ঘটনা সন্ত্রাসীদের বিরুদ্ধে চলমান সরকারি তৎপরতাকে বন্ধ করতে পারবে না। যুক্তরাজ্য-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানায়, সোমবার ওই বহরের কাছাকাছি এলাকায় হামলা চালায় রাশিয়ান বিমান।
এদিকে তুরস্ক বলছে, এই হামলা গত বছরের চুক্তির লঙ্ঘন। যা দেশগুলোর মধ্যে সরাসরি সংঘর্ষের আশঙ্কা উসকে দিচ্ছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft