সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
আদালতে হাজির সুদানের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 19 August, 2019 at 8:53 PM
আদালতে হাজির সুদানের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতিপ্রায় ৩০ বছরের দীর্ঘ শাসনের অবসান ঘটার পর সুদানের সাবেক রাষ্ট্রপতি এবার দুর্নীতির মামলায় আদালতে হাজির হয়েছেন। চলতি বছর এপ্রিলে প্রায় মাসব্যাপী বিক্ষোভের পর ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট ওমর আল-বাশির। সোমবার (১৯ আগস্ট) সুদানের একটি আদালতে হাজির হন সাবেক এই রাষ্ট্রপতি যদিও তার আইনজীবী এই মামলাকে ভিত্তিহীন বলে দাবি করেছেন।
জুনে, প্রসিকিউটররা প্রেসিডেন্টের বাড়িতে শস্যের বস্তার মধ্যে প্রচুর বৈদেশিক মুদ্রার সন্ধান পাওয়ার কথা জানিয়েছিলেন। রবিবার দেশটির গণতন্ত্রপন্থী নেতাকর্মী এবং সামরিক নেতারা নির্বাচনের পথ সুগম করার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন।
সুদানের রাজধানী খার্তুমের আদালতের বাইরে ভারী নিরাপত্তা ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানান। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দেশটির প্রাক্তন রাষ্ট্রপতি একটি বিশাল সামরিক বহর নিয়ে আদালতে হাজির হয়েছিলেন।
বাশিরের বিরুদ্ধে 'বৈদেশিক মুদ্রা রাখা, দুর্নীতি এবং অবৈধভাবে উপহার গ্রহণ' সম্পর্কিত অভিযোগ দায়ের করা হয়। এপ্রিলে বাশিরের বাড়ি থেকে ১১৩ মিলিয়ন ডলারের (৯৯ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড) মূল্যবান বৈদেশিক মুদ্রা জব্দ করা হয়েছে। বহিস্কৃত এই রাষ্ট্রপতির বিচার জুলাইতে হওয়ার কথা থাকলেও তা নিরাপত্তার কারণে স্থগিত হয়েছিল।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft