শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
অক্টোবর থেকে রেজিস্ট্রেশন বিহীন রিকশা চললেই জব্দ
রাজশাহী প্রতিনিধি :
Published : Monday, 19 August, 2019 at 9:45 PM
অক্টোবর থেকে রেজিস্ট্রেশন বিহীন রিকশা চললেই জব্দরাজশাহী নগরীতে চলাচলকারী ব্যাটারি চালিত সকল অটোরিকশা (৬ আসন) ও চার্জার রিকশার (৩ আসন) রেজিস্ট্রেশন (নিবন্ধন) কার্যক্রম আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। আগামী ৩১ আগস্টের মধ্যে আবেদন জমা দিতে হবে। আর ১ সেপ্টেম্বরে থেকে আবেদন বিহীন ও ১ অক্টোরব থেকে রেজিস্ট্রেশন বিহীন অটোরিকশা ও চার্জার রিকশা সড়কে চলাচল করলেই জব্দ করা হবে।
সোমবার (১৯ আগস্ট) বিকালে নগর ভবনের মিনি কনফারেন্স কক্ষে অটোরিকশা ও চার্জার রিকশা নিয়ন্ত্রণ বিষয়ক মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। সভায় অটো মালিক ও চালক সমিতির সদস্য ও পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, অটোরিকশা ও চার্জার রিকশার চলাচলে শৃঙ্খলা আনয়নে ইতোমধ্যে নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নীতিমালা অনুযায়ী অটোরিকশা দুই শিফটে চলাচল করবে। এ জন্য সকল কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। আশা করছি, রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হলে অটোরিকশা নিয়ন্ত্রণের মধ্যে আসবে। এরই মাধ্যমে নগরীর যানজট সমস্যা দূর হবে।
সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী ৩১ আগস্টের মধ্যে সকল অটোরিকশা ও চার্জার রিকশার আবেদন অনলাইনে জমা দিতে হবে। সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ড এবং নগর ভবনের বুথে আবেদন করা যাবে। আবেদনের ১০ দিনের মধ্যেই নির্ধারিত ফি জমা দিতে হবে। অন্যথায় আবেদনটি আবেদন বলে অগণ্য হবে। এ সময় নীতিমালা বাস্তবায়নে অটোরিকশা মালিক, চালকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন মেয়র।
উল্লেখ্য, সিটি করপোরেশন কর্তৃক প্রণীত নীতিমালা অনুযায়ী নগরীতে সকাল ও বিকাল দুই শিফটে নিবন্ধিত মোট ১০ হাজার অটোরিকশা চলাচল করবে। পাঁচ হাজার চার্জার রিকশার লাইসেন্স প্রদান করা হবে। চার্জার রিকশা চলাচলের নির্দিষ্ট সময়সীমা নেই। নতুন অটোরিকশা লাইসেন্স ফি ১০ হাজার টাকা, অটোরিকশা নবায়ন ফি ২৫০০টাকা, চার্জার রিকশা নতুন লাইসেন্স ফি ৩০০০ টাকা, চার্জার রিকশা নবায়ন ফি ১০০০ টাকা, নতুন চালক ফি ২০০, চালক নবায়ন ফি ১০০ টাকা।
যানজট নিরসন ও জনদুর্ভোগ কমাতে গত ১ জুলাই দেশে এই প্রথম স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন সিটি মেয়র খায়রুজ্জামান লিটন। এটি বাস্তবায়নে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করেছে রাজশাহী সিটি করপোরেশন। নীতিমালা অনুযায়ী, মাসের প্রথম সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মেরুন রঙ এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পিত রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। পরের সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত রঙ এবং আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করবে। তবে শুক্রবার ও সরকারি ছুটির দিনে সারাদিন এবং প্রতিদিন রাত সাড়ে ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশা চলবে। সিটি করপোরেশন থেকে চালকদের স্মার্ট কার্ড প্রদান করা হবে।
সভায় আরও উপস্থিত ছিলেন, সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নিজাম উল আযিম, ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা শাহানা আখতার জাহানসহ অন্যান্য নেতৃবৃন্দ। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft