শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
জাতীয়
জলবায়ু পরিবর্তনে হুমকির মুখে বিশ্ব : অর্থমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Monday, 19 August, 2019 at 9:54 PM
জলবায়ু পরিবর্তনে হুমকির মুখে বিশ্ব : অর্থমন্ত্রীঅর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বলেছেন, বিশ্ব আজ প্রকৃতপক্ষেই জলবায়ু পরিবর্তনজনিত কারণে নানা ধরনের হুমকীর সম্মুখীন। বিশেষ করে বাংলাদেশের মত উদীয়মান দেশগুলোতে অর্থনৈতিক অগ্রগতির যে ধারা সূচিত হয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে তা ব্যাহত হবে। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভুত বহুবিধ প্রভাবের মুখোমুখি হয়ে বিশ্বের ভবিষ্যত হুমকির মধ্যে রয়েছে। আর দিন দিন তা প্রকট হচ্ছে।
দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে ১৯ থেকে ২৪ আগস্ট পর্যন্ত গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ) আয়োজিত  ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্স’ এ অর্থমন্ত্রী একথা বলেন। অর্থমন্ত্রীর নেতৃত্বে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল এ সম্মেলনে যোগ দিয়েছে।
এবার সম্মেলনে ১০ টি দেশের মন্ত্রী, উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা, থিঙ্ক ট্যাঙ্কস, সিএসও, এনজিও প্রতিনিধিরা ৫ দিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন।
এবার সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ুর উচ্চাকাঙ্খাকে উপলব্ধি করা।’ জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভুত বহুবিধ প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলিকে সমর্থন করার উপায় এবং পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য।
জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবেলায় বাংলাদেশ সরকার কর্তৃক এ পর্যন্ত নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রমের কথা অর্থমন্ত্রী সংক্ষেপে তুলে ধরেন। তিনি কার্যকর ফলাফল অর্জনের জন্য প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীদারদের জড়িত থাকার প্রয়োজনীয়তার উপর জোর দেন।
জলবায়ু পরিবর্তন এবং তার প্রভাব সংক্রান্ত এবারের সম্মেলনে বিভিন্ন দেশের মন্ত্রীরা কীভাবে তাদের দেশের জলবায়ু পরিবর্তনজনিত হুমকির সম্মুখীন হচ্ছেন এবং মোকাবেলায় কি ধরনের পদক্ষেপ নিতে চাচ্ছেন সে বিষয়গুলো তুলে ধরছেন। স্বীকৃত সংস্থাগুলোর প্রধানরা তুলে ধরছেন যে, তারা কীভাবে দেশগুলিকে জিসিএফ সমর্থন দিয়ে এই উচ্চাকাঙ্খাগুলি উপলব্ধি করতে সহায়তা করবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft