বুধবার, ০৮ এপ্রিল, ২০২০
ক্রীড়া সংবাদ
পরাজয় দিয়ে শুরু বার্সার মৌসুম
ক্রীড়া ডেস্ক :
Published : Saturday, 17 August, 2019 at 4:54 PM
পরাজয় দিয়ে শুরু বার্সার মৌসুমলা লিগার মৌসুম শুরু হয়েছে বার্সেলোনার পরাজয়ের মাধ্যমে। মেসি হীন বার্সা যে কতটা রঙচটা তা আবারো প্রমাণ করলো কাতালান দলটি। অথচ গ্রিজম্যান, সুয়ারেজ সহ প্রায় সবাই ছিলেন এই ম্যাচে। লিগে নিজেদের প্রথম ম্যাচেই ১-০ গোলে হেরেছে আর্নেস্তো ভালভার্দের দল। ১০ বছর পর লা লিগায় মৌসুমের প্রথম ম্যাচ হারল বার্সা।
হার দেখায় চ্যাম্পিয়নের মতো শুরুটা হলো না বার্সার। বরং নির্ধারিত সময়ের অন্তিম মুহূর্তে চোখধাঁধানো এক গোল করে বয়সটা যে স্রেফ সংখ্যা তা প্রমাণ করেছেন বিলবাও স্ট্রাইকার আরিজ আদুরিজ। ৮৮ মিনিটে মাঠে নেমেছিলেন ইনাকি উইলিয়ামসের বদলি হয়ে। পরের মিনিটেই বার্সার বক্সে বাতাসে ভাসানো ক্রস পেয়ে যান ডান প্রান্ত থেকে। বক্সে ওত পেতে থাকা ৩৮ বছর বয়সী আদুরিজ অবিশ্বাস্য ‘অ্যাথলেটিজম’-এর স্বাক্ষর রেখে করলেন বাইসাইকেল কিক। সেটিও বার্সা গোলরক্ষক আন্দ্রে টের স্টেগেনের সহজাতভাবে যেদিকে ঝাঁপিয়ে পড়ার কথা ছিল তার উল্টো দিকে, দূরের পোস্টে। বল গিয়ে আশ্রয় নেয় সোজা বার্সার জালে। গোল!
ম্যাচে নিজের প্রথম টাচেই গোল করা আদুরিজ লা লিগার ইতিহাসে প্রথম ম্যাচে সবচেয়ে বেশি বয়সী স্কোরার কি না তা গবেষণার বিষয়। আগেই ঘোষণা দিয়েছিলেন এ মৌসুম শেষেই ইতি টানবেন ২০ বছর বয়সী ক্যারিয়ারের। সেই শেষের শুরুটা দুর্দান্তভাবেই করলেন আদুরিজ। বার্সা জয় দিয়ে শুরু করতে না পারার নেপথ্যে দুর্ভাগ্যকেও দুষতে পারে। দুবার বিলবাওয়ের গোলপোস্ট কাঁপিয়েছেন সুয়ারেজ ও রাফিনহা। আঁতোয়ান গ্রিজমানও মাঠে ছিলেন তবে ফরাসি ফরোয়ার্ডকে বেশি মনোযোগী দেখা গেছে আক্রমণের চেয়ে বার্সার রক্ষণকাজে! সব মিলিয়ে প্রথম ম্যাচেই অধিনায়ক লিওনেল মেসির অভাবটা ভালোই টের পেয়েছে বার্সা। চোটের কারণে মাঠের বাইরে রয়েছেন আর্জেন্টাইন তারকা।
খেলার প্রথম আধঘণ্টার পরপরই উনাই লোপেজের ভুল পাসের সুযোগ নিয়ে বিলবাওয়ের বিপদ সীমানার মধ্যে একা বল পেয়ে যান সুয়ারেজ। উরুগুয়ে তারকা তখনই খোঁড়াচ্ছিলেন। বল পোস্টে মারায় গোল পায়নি বার্সা। ৩৭ মিনিটে তাঁকে তুলে নিয়ে রাফিনহাকে মাঠে নামান ভালভার্দে। প্রথমার্ধ শেষের কিছুক্ষণ আগে রাফিনহার বাঁকানো শটও বিলবাওয়ের ক্রসবারে লেগে লক্ষ্যভ্রষ্ট হয়। বার্সা গোলরক্ষক টের স্টেগেনেরও কঠিন পরীক্ষা নিয়েছেন বিলবাওয়ের ইনাকি উইলিয়ামস ও রাউল গার্সিয়া। তাঁদের দুর্দান্ত শট ঠেকানোর চ্যালেঞ্জ নিতে হয়েছে জার্মান গোলরক্ষককে।
লিগে প্রথম ম্যাচেই হার নিয়ে বার্সার দুশ্চিন্তা না করলেও চলবে। কারণ পথটা সব মিলিয়ে ৩৮ ম্যাচের। সবশেষ ২০০৮ সালে পেপ গার্দিওলা কোচ থাকতে লিগে নুমানসিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছিল বার্সা। সেবার কিন্তু ‘ট্রেবল’ জিতেছিল কাতালান ক্লাবটি। তবে আক্রমণভাগ নিয়ে ভাবার সময় এসেছে দলটির। মেসি বাইরে থাকলে আক্রমণভাগ প্রতিপক্ষের রক্ষণে সেভাবে দাঁত বসাতে পারে না।
বেঞ্চও তেমন শক্তিশালি নয়। রাফিনহা ভালোই কার্যকর তবে কত দিন চোটমুক্ত থাকতে পারবেন সেটি বড় প্রশ্ন। সুয়ারেজও চোট পেলেন। ওসমানে ডেম্বেলে ও গ্রিজমান অন্তত কাল পার্থক্য গড়ে দিতে পারেননি। আর ম্যাচের আগে বার্সা পরিচালক গুইলার্মো আমোর জানান, বায়ার্ন মিউনিখে ফিলিপ কুতিনহোকে ধারে পাঠানো হবে। সব মিলিয়ে বার্সার যেসব সমর্থকদের নেইমারকে ফেরানোর ব্যাপারে আপত্তি ছিল বর্তমান পরিস্থিতি দেখে তাঁরাও হয়তো উল্টোটাই ভাববেন। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ক্যাম্প ন্যুতে ফিরলে মেসির অনুপস্থিতিতে আক্রমণভাগের নেতৃত্ব নিয়ে অন্তত ভাবতে হবে না বার্সাকে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft