শুক্রবার, ০৩ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
পাকিস্তান থেকে পৃথক হতে ভারতের সাহায্য চাইছে বেলুচিস্তান
আন্তজার্তিক ডেস্ক :
Published : Friday, 16 August, 2019 at 8:14 PM
পাকিস্তান থেকে পৃথক হতে ভারতের সাহায্য চাইছে বেলুচিস্তানভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানিয়ে পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হতে ভারতের সমর্থন ও সহায়তা কামনা করেছেন বেলুচিস্তানের স্বাধীনতাকামীরা। মূলত পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হয়ে আলাদা রাষ্ট্র গঠনের জন্য এমনটা করেছেন বেলুচ অধিকারকর্মীরা।
১৯৪৭ সালে দেশভাগের সময় পাকিস্তানের সঙ্গে যুক্ত হয় প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ বেলুচিস্তান। পাকিস্তানের সাথে বেলুচিস্তানের সম্পর্কটা ভারতের সাথে জম্মু-কাশ্মীরের সম্পর্কের মতোই। আক্ষরিক অর্থে বেলুচিস্তানকে স্বশাসিত বলা হলেও নীতি-নির্ধারণী পর্যায়ে প্রাদেশিক সরকারকে কোনো গুরুত্ব দেওয়া হয় না। এছাড়াও পাকিস্তানের ছত্রছায়ায় চীন এই অঞ্চলের প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন করছে। এজন্য বেলুচিস্তানের স্বাধীনতাকামীরা দীর্ঘ দিন ধরে স্বাধীন হওয়ার জন্য আন্দোলন করে আসছেন। তবে পাকিস্তানের পক্ষ থেকে বেলুচদের এই স্বাধীনতার আন্দোলনকে বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড হিসেবে বর্ণনা করা হচ্ছে।
বেলুচিস্তানের এক অধিকারকর্মী আশরাফ শারজান বলেন, আমরা জাতিসংঘসহ অন্যান্য সংস্থায় আনুষ্ঠানিকভাবে বেলুচিস্তানের পক্ষে আওয়াজ তুলতে ভারতের প্রতি আহ্বান জানাচ্ছি।
আত্তা বেলুচ নামে আরেক অধিকারকর্মী বলেন, গত ৭০ বছরে ভারতীয়দের অর্জিত সফলতা তাদের জন্য গর্বের বিষয়। আজ বিশ্বজুড়ে ভারতীয়রা গর্বিত। তাদের সংহতি ও সহযোগিতার জন্য আমরা বেলুচরা কৃতজ্ঞ। আমরা চাই, বেলুচিস্তানের স্বাধীনতার জন্য তারা আওয়াজ তুলুক। তাদের সহযোগিতা আমাদের দরকার। আপনাদের ধন্যবাদ, জয় হিন্দ।
কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকে ভারতের সেনাবাহিনী পুরো কাশ্মীরের নিয়ন্ত্রণ নিয়ে রেখেছে। সকল ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে কাশ্মীরিদের গৃহবন্দি করে রাখা হয়েছে। এই কারণে পাকিস্তান ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস আখ্যা দিয়েছে। ঠিক একই কারণে বেলুচিস্তান স্বাধীনতা পাওয়ার জন্য ভারতের সমর্থন চেয়েছেন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft