বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
গ্রিনল্যান্ড কিনতে চান ট্রাম্প!
আন্তজার্তিক ডেস্ক :
Published : Friday, 16 August, 2019 at 8:14 PM
গ্রিনল্যান্ড কিনতে চান ট্রাম্প!মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার আগের পেশা ভুলেননি, বিশ্বের খ্যাতনামা এই রিয়েল এস্টেট ডেভেলপার যুক্তরাষ্ট্রের জন্য বিশ্বের বৃহত্তম দ্বীপ গ্রিনল্যান্ড কিনে নেয়ার ব্যাপারে তার আগ্রহের কথা জানিয়েছেন।
ট্রাম্প তার উপদেষ্টাদের বলেছেন, যদি সম্ভব হয় যুক্তরাষ্ট্রের জন্য কানাডার উত্তরপূর্বে প্রায় বরফ ঢাকা দ্বীপটি কিনে নিতে তিনি আগ্রহী।
ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার একথা জানায়।
রিপোর্টে বলা হয়, প্রেসিডেন্ট এই ভূখণ্ডের প্রাকৃতিক সম্পদ এবং ভূরাজনৈতিক গুরুত্বের ব্যাপারে উৎসুক।
গ্রিনল্যান্ড ডেনমার্কের একটি স্বশাসিত অঞ্চল। অষ্টাদশ শতকে ডেনমার্ক সাত লাখ ৭২ হাজার বর্গমাইলের (২ মিলিয়ন বর্গকিলোমিটার) এই দ্বীপটিতে তাদের উপনিবেশ গড়ে তোলে। এখানে প্রায় ৫৭ হাজার লোক বসবাস করে। এদের বেশিরভাগ স্থানীয় এস্কিমো আদিবাসী।
এ ব্যাপারে হোয়াইট হাউসের কোনো সরকারি ভাষ্য পাওয়া যায়নি এবং এ বিষয় ওয়াশিংটনে ডেনিশ দূতাবাসের কাছে সংবাদ সংস্থা এএফপি’ মতামত জানতে চাইলে তাৎক্ষণিকভাবে দূতাবাসের কোনো সাড়া পাওয়া যায়নি।
ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা বলেছেন, গ্রিনল্যান্ড কিনতে পারলে যুক্তরাষ্টের জন্য ভালো হতো, তবে অন্যরা বলেছেন, প্রেসিডেন্টের এটি ‘ক্ষণিকের মুগ্ধতা।’
কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের নর্দান সামরিক বিমান ঘাঁটি রয়েছে গ্রিনলান্ডে। তবে সেখানে বসবাস দুরূহ, দ্বীপটির ৮৫ শতাংশ এলাকা ১.৯ মাইল পুরো বরফে ঢাকা রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft