বুধবার, ১৫ জুলাই, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
বৃষ্টির সঙ্গে আকাশ থেকে ঝরছে প্লাস্টিক
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 15 August, 2019 at 8:33 PM
বৃষ্টির সঙ্গে আকাশ থেকে ঝরছে প্লাস্টিকবৃষ্টির সঙ্গে আকাশ থেকে প্লাস্টিকও ঝরছে। তবে এই প্লাস্টিক বা প্লাস্টিক কণা খালি চোখে দেখা যায় না।
যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা মাইক্রোসকোপের নিচে ডেনভার ও বোল্ডার এবং কলোরাডোর বৃষ্টির পানি নিয়ে এ তথ্য জানতে পেরেছেন।
‘প্লাস্টিকের বৃষ্টি হচ্ছে’ শিরোণামে গবেষণাটি চালিয়েছে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ও ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। সংগৃহীত নমুনার ৯০ শতাংশের মধ্যেই প্লাস্টিক কণা খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এগুলোর অধিকাংশই ফাইবার আকৃতিতে আছে এবং বিভিন্ন রঙ থেকে এসেছে। এর মধ্যে নীল রঙের প্রাধান্য বেশি। তবে লাল,রুপালি, গোলাপি, সবুজ, হলুদ ও অন্যান্য রঙও রয়েছে।মেঘের মধ্যে প্লাস্টিক কোথা থেকে এসে সংমিশ্রিত হয়েছে তা জানা যায় নি। তবে প্লাস্টিকের মিশ্রন বেড়ে চলছে।
এর আগেও বিজ্ঞানীরা বৃষ্টির মধ্যে প্লাস্টিক কণার সন্ধান পেয়েছেন। দক্ষিণ ফ্রান্সের পিরেনিজে বৃষ্টির সঙ্গে এই প্লাস্টিক কণার সন্ধান পাওয়া গিয়েছিল।
পৃথিবীর সাগরগুলোতে কোটি কোটি প্লাস্টিকের টুকরা ভেসে বেড়াচ্ছে। এই প্লাস্টিকের কারণে মারা যাচ্ছে সামুদ্রিক মাছ ও অন্যান্য প্রাণী। এর আগের এক গবেষণায় দেখা গেছে,মানুষ প্রতিদিন গড়ে পাঁচ গ্রাম করে প্লাস্টিক গিলছে, যা আস্ত একটি ক্রেডিট কার্ডের সমান।
প্লাস্টিকের এই মারাত্মক দূষণের কারণে অনেক দেশই এর উৎপাদন ও ব্যবহারে কড়াকড়ি আরোপ করেছে। তবে এর মধ্যেও মঙ্গলবার পেনসিলভানিয়াতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন একটি প্লাস্টিকের কারখানা উদ্ভাবন করেছেন। সাংবাদিকরা প্লাস্টিক দূষণের ব্যাপারে প্রশ্ন করলে তিনি বলেছেন, ওগুলো যুক্তরাষ্ট্রের প্লাস্টিক নয় বরং চীনের প্লাস্টিক। চীন ও এশিয়ার অন্যান্য দেশ থেকে আসা প্লাস্টিক যুক্তরাষ্ট্রের পরিবেশকে বিপন্ন করছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft