রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
জাতীয়
রেল খাতের উন্নয়নে ভারতের সহযোগিতা চেয়েছেন রেলমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Friday, 9 August, 2019 at 8:53 PM
রেল খাতের উন্নয়নে ভারতের সহযোগিতা চেয়েছেন রেলমন্ত্রী‘ভারতের লাইন অব ক্রেডিট কার্যক্রমের’ আওতাধীন বাংলাদেশে চলমান প্রকল্পগুলোর গুনগতমান ঠিক রেখে সময়মত বাস্তবায়নে ভারতীয় রেলমন্ত্রীর সহযোগিতা চেয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম সুজন।
ভারত সফরকালে গত ৬ আগস্ট নয়াদিল্লির রেলভবনে ভারতের রেলপথ,বাণিজ্য ও শিল্প মন্ত্রী পিযুশ গোয়েলের সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ সহযোগিতা কামনা করেন। এসময় বাংলাদেশ ও ভারতের মধ্যে চলমান বিভিন্ন প্রকল্প ও অন্যান্য বিষয়ে সফল বাস্তবায়নের লক্ষ্যে একটি কার্যপত্র স্বাক্ষরিত হয়।
শুক্রবার (০৯ আগস্ট) রেলপথ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। ভারতে ৬ দিনের সরকারি সফর শেষে বৃহস্পতিবার রাতে ঢাকায় ফিরেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ওই বৈঠকে ‘ভারতের লাইন অব ক্রেডিটের’ আওতাধীন বিভিন্ন প্রকল্পের পাশাপাশি বাংলাদেশকে ১০টি ব্রডগেজ ও ১০টি মিটার গেজ লোকোমেটিভ প্রদান, বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেনের ট্রিপ সংখ্যা বাড়ানো, বাংলাদেশ রেলওয়ে ও রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তা, প্রকৌশলীদের প্রশিক্ষণ প্রদান ও দক্ষতা বাড়াতে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের সহায়তা কামনা করা হয়েছে।
এ ছাড়াও চট্রগ্রামস্থ রেলওয়ে ট্রেনিং একাডেমির কারিকুলাম ও প্রশিক্ষণ পদ্ধতির মান উন্নয়ন, বাংলাদেশ রেলওয়ের সেবার মান উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং রেলওয়ের কারখানাগুলোর মান উন্নয়নে ভারত সরকারের সহায়তা চান রেলমন্ত্রী।
নূরুল ইসলাম সুজন ভারতের রেলমন্ত্রীকে জানান, বর্তমান সময়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ও তৎপরতায় বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক এক ভিন্ন উচ্চতায় পৌঁছেছে।
বৈঠকে বাংলদেশ রেলওয়ের সার্বিক অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। ভারতের রেলমন্ত্রীও বাংলাদেশ রেলওয়ের সেবার মান উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে সম্ভাব্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।
বৈঠকে ভারতের রেলপথ প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী শ্রী সুরেশ চান্নাবা পাসা আংগাদি, বাংলাদেশের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান নুর ও এইচ এম ইব্রাহিম, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, রেলওয়ের পশ্চিম অঞ্চলের জিএম,ভারতের রেলপথ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ ও সেদেশের রেলের বিভিন্ন বিভাগের প্রধানগণ উপস্থিত ছিলেন। রেলমন্ত্রী ভারত সফরকালে বাংলাদেশের ৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft