শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯
জাতীয়
উত্তরের ওষুধ দক্ষিণও পাচ্ছে
কাগজ ডেস্ক :
Published : Friday, 9 August, 2019 at 8:51 PM
উত্তরের ওষুধ দক্ষিণও পাচ্ছেস্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, এডিস মশার প্রজনন বৃদ্ধি পেয়েছে, সে কারণে এই সংক্রামক থেকে মানুষকে রক্ষা করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনস্থ সিটি কর্পোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন অক্লান্তভাবে কাজ করছে। নতুন ওষুধ আমদানি করা হয়েছে, উত্তরে ছিটানো হচ্ছে। উত্তরের ওষুধ দক্ষিণও পাচ্ছে।
শুক্রবার (৯ আগস্ট) বিকেলে মোহাম্মপুর টাউন হল মার্কেট এলাকার এডিস মশার পরিস্থিতি পরিদর্শন শেষে মন্ত্রী একথা বলেন। এ সময় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি: জেনা: ডা. মোমিনুর রহমান মামুন উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়ররা স্ব শরীরে মাঠে নেমেছেন এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করার জন্য কাজ করছেন। এডিস মশা ধ্বংস করার জন্য জনসচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মানুষ এডিস মশা কোথায় জন্ম নেয় এ ব্যাপারে আমরা আপনারা সবাই কম অবহিত ছিলাম। সারা বিশ্বে যারা এডিস মশার সঙ্গে  যুদ্ধ করেছেন তাদের অভিজ্ঞতা নিয়ে আমরা এক সাথে কাজ করতে গিয়ে বুঝতে পেরেছি সবাইকে সচেতন হতে হবে। দেখেছি বিভিন্ন দেশে এডিস মশা দমন করার জন্য পাঠ্যপুস্তকে পড়ানো হচ্ছে। সবার অংশ গ্রহণ থাকলেই কাজটি সহজ হয়ে যাবে।
ঈদ যাত্রীদের উদ্দেশে মন্ত্রী বলেন, সবাইকে জানানো হয়েছে তাদের ঘর দুয়ার যেন ভাল করে পরিষ্কার করে বাড়িতে যান, আর যাদের দারোয়ান থাকে তারা যেন ছাদের উপরে কোথাও পানি জমতে না দেন। এই কাজের জন্য মন্ত্রণালয় থেকে নতুন করে এক হাজার ৬০০ লোক দেয়া হয়েছে। সবাইকে উদ্বুদ্ধ করা হবে।
মশার নতুন ওষুধ সম্পর্কে বলেন, দক্ষিণ সিটি কর্পোরেশনও নতুন ওষুধের ব্যবস্থা করছে। উত্তর সিটি কর্পোরেশনে ওষুধ ছিটানো শুরু হয়েছে। তবে বাস্তবতাটা বুঝতে হবে আমাদেন স্ব স্ব উদ্যোগে গ্রহণ করতে হবে।
আমার জানা মতে দুই সিটি কর্পোরেশনের দায়িত্ব বিভক্ত করে দেয়া আছে, দুই মেয়রের পরস্পরের মধ্যে সমন্বয় আছে। যখন কোথাও কোন ওষুধ কম হয় একজন আরেক জনকে দিচ্ছেন। নতুন ওষুধ উত্তর এনেছে তার অংশ দক্ষিণও পাচ্ছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft