সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
ভুল লবণ খেলে ক্যান্সার হতে পারে
কাগজ ডেস্ক :
Published : Friday, 9 August, 2019 at 6:01 AM
ভুল লবণ খেলে ক্যান্সার হতে পারে অনেক সময়ই চিকিৎসকরা বলে থাকেন, বেশি লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানা গেছে, প্রত্যেকটি মানুষের দিনে অন্তত ৫ গ্রামের মতো লবণ খাওয়া উচিত। এর থেকে কম বা বেশি লবণ খেলেই শরীরের ক্ষতি হতে পারে। তবে, যে লবণ আপনি খাবারে দিচ্ছেন তা কতটা স্বাস্থ্যসম্মত তা কি কখনও ভেবেছেন?
মার্কিন যুক্তরাষ্ট্রের একটি জরিপে দেখা গেছে , অনেক লবণেই ক্ষতিকারক কার্সিনোজেনিক উপাদান থাকে। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এই প্রিমিয়াম আইয়োডাইজড লবণে থাকে পটাশিয়াম ফেরোসাইনাইডের কার্সিনোজেনিক উপাদান।
যা বিপজ্জনক মাত্রায় লবণের মধ্যে ব্যবহার করা হয়ে থাকে। জরিপের সেই রিপোর্টটিতে আরো বলা হয়েছে, লবণ বিক্রয়কারী প্রতিষ্ঠানদের মধ্যে সব নামকরা ব্র্যান্ডের কোম্পানিতে এই ধরনের উপাদান ব্যবহার করা হয়।
আমাদের দেশেও কিছুদিন আগে মানহীন প্রমাণিত হওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ব্র্যান্ডের খাদ্যপণ্য দ্রুত বাজার থেকে সরিয়ে ধ্বংস করতে উচ্চ আদালতের রায় দিয়েছেন। যে সব পণ্যের মধ্যে রয়েছে কিছু নামকরা ব্যান্ডের লবণও। যা বিক্রির দিক দিয়ে বাজার অনেকটাই দখল করে ছিল।
কিন্তু তার মান পরীক্ষার পর বিএসটিআই বলেছে, এইসব লবণে নেই কোনো মান। লবণে পিএইচ ভ্যালু বিএসটিআইর নির্ধারিত মান অনুযায়ী হয়নি বলেই এইসব লবণকে মানব শরীরের জন্য ক্ষতিকারক বলা হয়েছে। অন্যদিকে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এই সব লবণ খেলে হতে পারে, কিডনি, লিভার ও ক্যান্সারের মত বড় অসুখও।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft