সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
সাংবাদিকদের সাথে মেয়রের মতবিনিময় সভা
ডেঙ্গু প্রতিরোধে পৌরবাসীকেও এগিয়ে আসতে হবে
কাগজ সংবাদ :
Published : Friday, 9 August, 2019 at 6:01 AM
ডেঙ্গু প্রতিরোধে পৌরবাসীকেও এগিয়ে আসতে হবে যশোর পৌর এলাকায় বৃহস্পতিবার পর্যন্ত ২৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত  হয়েছে। তার মধ্যে মাত্র একজন রয়েছে যশোরের। বাকি ২৫ জনই ঢাকা থেকে এ রোগ বহন করে যশোরে এসে চিকিৎসা নিয়েছেন। ঈদকে সামনে রেখে ঢাকা থেকে বহু মানুষ যশোরে আসবে। এতে করে ডেঙ্গু ঝুঁকি বহুগুণ বেড়ে যাচ্ছে। ফলে, সকলকে এ বিষয়ে সচেতন থাকার আহবান জানিয়েছেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু ।
বৃহস্পতিবার এডিস মশা ও ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি এবং করণীয় বিষয়ে সাংবাদিকদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা জানান তিনি। এ সময় যশোরের সিভিল সার্জন দিলীপ কুমার রায় ও যশোর মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক আবুল কালাম আজাদ লিটু উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভায় মেয়র বলেন, ২৩ জুলাই থেকে তারা মশক নিধনের বিশেষ অভিযান শুরু করেন। এ পর্যন্ত ২শ’ ৭৫টি সরকারি অফিসের আঙিনার ঝোঁপঝাড়সহ পৌরসভার নয়টি ওয়ার্ডের সবক’টি ড্রেন পরিষ্কার ও মশক নিধন স্প্রে করেছেন। গত ৬ আগস্ট জেলা প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে র‌্যালি এবং প্রতিটি ওয়ার্ডে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ওয়ার্ড কাউন্সিলারদের নিয়ে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়েছে।
মেয়র জানান, পৌরসভার আওতাধীন সরকারি বেসরকারি ৮২টি স্কুল ও মাদ্রাসায় মশক নিধন স্প্রে করা হয়েছে। মেডিকেল কলেজ হাসপাতালে পৌরসভার ৪৮ জন শ্রমিক নিয়োগ করে ভেতরের ঝোঁপঝাড় পরিষ্কারসহ পরিচ্ছন্নতার কাজ করানো হচ্ছে। পৌরসভার অধীনে ১শ’ ২১টি মসজিদে মশক নিধন বিষয়ে ইমামের মাধ্যমে জুম্মার নামাজে বিশেষ বয়ানের ব্যবস্থা করেছেন। এর বাইরেও ডেঙ্গু প্রতিরোধে পাঁচ হাজার লিফলেট বিতরণ করেছেন তারা।
তিনি বলেন, সিটি ক্যাবলে সচেতনতামূলক গণবিজ্ঞপ্তি প্রচার অব্যাহত রয়েছে। স্থানীয় দৈনিক পত্রিকায় সপ্তাহব্যাপী সচেতনতামূলক বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু সচেতনতামূলক দুটো করে উঠান বৈঠক করা হয়েছে।
সভায় মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বলেন, ডেঙ্গু প্রতিরোধ শুধু পৌরসভা কিংবা প্রশাসনের সচেতনতার বিষয় নয়। এ বিষয়ে পুরো পৌরবাসীকেও এগিয়ে আসতে হবে। যে যার স্থান থেকে সচেতন হতে হবে। তিনি বলেন, তারা ডেঙ্গু সংক্রান্ত বিষয়ে যে কোনো তথ্যের জন্যে মনিটরিং টিমসহ কল সেন্টার তৈরি করেছেন। অসহায়দের পৌরসভার অর্থায়নে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করেছেন। যতদিন পর্যন্ত ডেঙ্গুর কবল থেকে দেশ রক্ষা না পাবে ততদিন তাদের এ অভিযান চলবে বলে জানান তিনি।
সভায় যশোরের সিভিল সার্জন দিলীপ কুমার রায় বলেন, যশোরের সরকারি বেসরকারি প্রতিটি হাসপাতাল ক্লিনিকে ডেঙ্গুকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। ঈদে ঘরমুখী মানুষ যশোরে আসবে এ নিয়ে ডেঙ্গু প্রতিরোধে তারা বাড়তি ব্যবস্থা করে রেখেছেন। তিনি আরো বলেন,  মেডিকেল কলেজ হাসপাতালে যদি পর্যাপ্ত ডাক্তার কিংবা সেবিকা না থাকে প্রয়োজনে উপজেলা পর্যায় থেকে কর্মকর্তা-কর্মচারী এনে হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসা দেয়া হবে।
হাসপাতালের তত্ত্বাবধায়ক আবুল কালাম আজাদ লিটু বলেন, ডেঙ্গু প্রতিরোধে তারা বদ্ধপরিকর। তারা গুরুত্বের সাথে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। কয়েকদিন আগে কিট নিয়ে যে সংকট ছিল তা এখন আর নেই। সরকার থেকে নতুন বাজেট এসেছে। পৌরসভাসহ বিভিন্ন সংগঠন ডেঙ্গু প্রতিরোধে তাদেরকে সহযোগিতা করছে। এ বিষয়ে তিনি সকলকে সচেতন থাকার আহবান জানান।
সাংবাদিকরা ডেঙ্গু প্রতিরোধে যশোর পৌরসভার ভূমিকাকে সাধুবাদ জানান। একইসাথে যশোরের পৌর এলাকায় এখনো পর্যাপ্ত ডাস্টবিন ও গণশৌচাগার না থাকায় এ বিষয়ে  প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা।
এ সময় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক ও গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি ফখরে আলম, প্রেসক্লাব যশোরের সহসভাপতি আনোয়ারুল কবীর নান্টু, প্রেসক্লাব যশোরের সম্পাদক আহসান কবীর, সাবেক সম্পাদক এস এম তৌহিদুর রহমান, সিনিয়র সাংবাদিক রুকুনউদ্দৌলাহ, দৈনিক স্পন্দনের নির্বাহী সম্পাদক মাহাবুব আলম লাভলু প্রমুখ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]com
Design and Developed by i2soft