শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
অর্থকড়ি
সাগরে তেল-গ্যাস আহরণে এক বছরের মধ্যে দরপত্র
অর্থকড়ি ডেস্ক :
Published : Thursday, 8 August, 2019 at 8:03 PM
সাগরে তেল-গ্যাস আহরণে এক বছরের মধ্যে দরপত্রঅবশোর বিডিং রাউন্ড আহ্বানের প্রস্তুতি চলছে। এক বছর কিংবা কম সময়ের মধ্যে হতে পারে বলে জানিয়েছেন জ্বালানি বিভাগের সচিব আবু হেনা রহমাতুল মুনিম।
বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুরে সচিবালয়ে জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
সচিব বলেন, আমাদের মডেল পিএসসিতে (উৎপাদন বন্টন চুক্তি) বিদেশি কোম্পানি তেমন আগ্রহী হতো না। সে কারণে পিএসসি সংশোধন করে আকর্ষণীয় করা হয়েছে। সম্প্রতি মন্ত্রিপরিষদ অনুমোদন দিয়েছে। এর পরেই সাগরে তেল গ্যাস আহরণের জন্য বিডিং রাউন্ডের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আমরা ভাগ করে করে বিডিং রাউন্ড করতে চাই।
তিনি বলেন, সাগরে মাল্টিক্লেইন সার্ভের উদ্যোগ নেওয়া হয়েছে। ২ বছরেই শেষ হবে। এই তথ্য,  ডাটা বিক্রি করার সুযোগ থাকবে। আমাদের কাছে যখন তথ্য থাকবে তখন অনেকেই আগ্রহী হবে।
এক প্রশ্নের সচিব বলেন, যমুনা নদী বক্ষে হেভি মিনারেল শনাক্ত করা হয়েছে। অর্থনৈতিকভাবে আহরণযোগ্য কিনা দেখার জন্য ফিজিবিলিটি স্ট্যাডি করা হবে। এখানে নদী এবং পরিবেশের বিষয়টিও বিবেচনায় নিতে হবে। রিপোর্ট পজিটিভ হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
আবাসিকে নতুন গ্যাস সংযোগ দেওয়া হবে না এ কথা ঠিক তবে বিদ্যমান গ্রাহকদের কথা চিন্তা করে ঢাকা শহরের পুরাতন পাইপলাইন সংস্কারে বৃহৎ প্রকল্প নেওয়া হচ্ছে। বিদ্যমান পাইপ লাইনে প্রেসার দিলেই লিক দিয়ে গ্যাস অপচয় হচ্ছে বলে জানান তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft