বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
জীবনধারা
সৌন্দর্যচর্চার টিপসগুলো আগে যাচাই করে নিন
কাগজ ডেস্ক :
Published : Thursday, 8 August, 2019 at 6:14 AM
সৌন্দর্যচর্চার টিপসগুলো আগে যাচাই করে নিনদৈনন্দিন জীবনে সৌন্দর্যচর্চায় কত টিপসই তো চোখে পড়ে। এটা করো, ওটা কোরো না, সেটা করলে ক্ষতি হবে, এমন হাজারো নিয়ম আর নিষেধাজ্ঞা! তাছাড়া সবাই রেডি থাকবে আপনাকে দেওয়ার জন্য একগুচ্ছ পরামর্শ নিয়ে। আর ইন্টারনেটের কথা না-ই বা বললাম। কিন্তু এত সব উপদেশের মধ্যে কোনটা ঠিক আর কোনটা ভুল? তাই চোখকান বন্ধ করে কোনো পরামর্শ মেনে চলার আগে যাচাই করে নিন-
তেলতেলে ত্বকের ময়শ্চারাইজ়ার লাগে না
মুখ পরিষ্কার করাটা যেমন যে কোনও ত্বকের ক্ষেত্রে বাধ্যতামূলক, মুখে ময়শ্চারাইজ়ার মাখাটাও তাই! ত্বক শুষ্ক, না স্বাভাবিক, না তেলতেলে, তার সঙ্গে ময়শ্চারাইজ়ার না-মাখার কোনো সম্পর্ক নেই! প্রতিবার মুখ ধোয়ার সময় ত্বক থেকে যে প্রাকৃতিক তেলের আস্তরটা নষ্ট হয়ে যায়, ময়শ্চারাইজ়ার তাকেই ফিরিয়ে আনে! তাই ত্বক যেমনই হোক, ময়শ্চারাইজ়ার মাখতেই হবে। তেলতেলে ত্বক হলে হালকা, ওয়াটারবেসড ময়শ্চারাইজ়ার মাখুন।
ভেষজ রূপটান ব্যবহার করলে ক্ষতি হয় না
কথাটা পুরোটা সত্যি নয়। ভেষজ উপাদানে কেমিক্যাল থাকে না ঠিকই, কিন্তু সে সব ব্যবহারের আগেও আপনার ত্বক আর চুলের ধরনের কথাটা মাথায় রাখা দরকার। যে উপাদানগুলো ব্যবহার করে ওই সব ভেষজ রূপটান তৈরি হয়েছে, তার কোনোটির প্রতি আপনার অ্যালার্জি রয়েছে কিনা, ওই রূপটান আপনার প্রয়োজন কতটা মেটাতে পারবে, এ সব খতিয়ে দেখে তবেই ভেষজ সামগ্রী ব্যবহার করুন।
মেঘলা দিনে সানস্ক্রিন দরকার নেই
এটা ভুল কথা! সূর্য মেঘের আড়ালে থাকলেও তার আলট্রা ভায়োলেট রশ্মি সক্রিয় থাকে এবং ত্বকের একইরকম ক্ষতি করে। তাই আবহাওয়া যেমনই হোক, বাইরে বেরোনোর আগে অবশ্যই সানস্ক্রিন মাখবেন!
এক্সফোলিয়েশন করলে ব্রণ কমে
পরিষ্কার, দাগহীন ত্বকের জন্য এক্সফোলিয়েট করা দরকার। কিন্তু মুখে ব্রণর উপর এক্সফোলিয়েটরের কড়া দানা ঘষলে সংক্রমণ হওয়া বিচিত্র নয়! তা ছাড়া ব্রণযুক্ত ত্বকে অতিরিক্ত স্ক্রাব করলে ত্বকের আরও বেশি ক্ষতি হতে পারে।
প্রতিদিন মেকআপ করলে ব্রণ হয়
মেকআপ করলে আপনাকে উজ্জ্বল, ঝলমলে, আত্মবিশ্বাসী দেখায়। প্রতিদিন মেকআপ করার সঙ্গেও ব্রণ ওঠার কোনও সম্পর্ক নেই! সেই মেকআপ যত্ন করে না তুললে তবেই ব্রণ ওঠে। পাশাপাশি খারাপ মানের মেকআপ, নোংরা ব্রাশ, এ সব থেকেও ব্রণ বেরোতে পারে। তাই প্রতিদিন নিয়ম করে দিনের শেষে মেকআপ তুলুন, ভালো মানের মেকআপ সামগ্রী ব্যবহার করুন, মেকআপের ব্রাশ পরিষ্কার রাখুন। ব্রণও আপনার থেকে দূরে থাকবে!
টুথপেস্ট লাগালে ব্রণ কমে
যে সামগ্রীটি আপনার ত্বকের জন্য তৈরিই হয়নি, সেটা লাগালে কীভাবে ত্বক ভালো থাকবে বলতে পারেন? টুথপেস্টে এমন অনেক কড়া উপাদান আছে যা দাঁত পরিষ্কার রাখে, কিন্তু ত্বকের পক্ষে ক্ষতিকর! তা ছাড়া টুথপেস্ট লাগানোর পর ব্রণ কমেছে, কিন্তু গভীর দাগ থেকে গেছে, এমন অনেক উদাহরণ রয়েছে। তাই টুথপেস্ট নয়, ব্রণ কমাতে এমন উপাদানই ব্যবহার করুন যা শুধু ওই কাজটি করার জন্যই তৈরি হয়েছে!




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft