শনিবার, ১৫ আগস্ট, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
খুলনায় কোরবানির পশুর হাটের উদ্বোধন
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 7 August, 2019 at 6:24 AM
খুলনায় কোরবানির পশুর হাটের উদ্বোধনখুলনায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে কোরবানির পশুর হাট। খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) নিজস্ব পরিচালনায় এ কোরবানির পশুর হাট উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার (৬ আগস্ট) বিকেল ৫টায় নগরীর জোড়াগেট পাইকারি কাঁচা বাজারে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বেলুন উড়িয়ে ও ফিতা কেটে পশুর হাটের উদ্বোধন করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- প্যানেল মেয়র মো. আমিনুল ইসলাম মুন্না, আলী আকবর টিপু ও মেমরি সুফিয়া রহমান শুনু এবং বাজার মূল্য পর্যবেক্ষণ মনিটরিং ও নিয়ন্ত্রণ স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমাম হাসান চৌধুরী ময়না। সভাপতিত্ব করবেন হাট পরিচালনা কমিটির আহ্বায়ক মো. আনিছুর রহমান বিশ্বাস।
উদ্বোধন অনুষ্ঠানে মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, 'পবিত্র ঈদুল আজহা মুসলিম উম্মাহর অন্যতম ধর্মীয় উৎসব। এ উৎসবকে কেন্দ্র করে খুলনা সিটি করপোরেশন প্রতিবছরের মতো এবারও জাঁকজমকপূর্ণভাবে কোরবানির পশুর হাটের আয়োজন সম্পন্ন করেছে। সুব্যবস্থাপনার কারণে জোড়াগেট কোরবানির পশুর হাট এ অঞ্চলের সর্ববৃহৎ পশুর হাটে পরিণত হয়েছে। আধুনিক ব্যবস্থাপনার জন্য খুলনা সিটি করপোরেশন পরিচালিত কোরবানির পশুর হাট বাংলাদেশে মডেল হিসেবে বিবেচিত।'
হাট পরিচালনা কমিটির আহ্বায়ক মো. আনিছুর রহমান বিশ্বাস জানান, এবছর সুষ্ঠুভাবে হাট পরিচালনার জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছে সিটি করপোরেশন। এরই অংশ হিসেবে পোস্টার বিতরণ করা হয়েছে। নগরীর প্রধান মোড়ে মোড়ে প্যানা শোভা পাচ্ছে। জোড়াগেটে তোরণ নির্মাণ করা হয়েছে। ২টি মাইক দিয়ে নগরীতে নিয়মিত প্রচার অব্যাহত রয়েছে। এছাড়া এবার হাটের বিশেষ বৈশিষ্ট্য হলো নিরাপদে হাটে পশু কেনাবেচা করতে জোড়াগেটের চারপাশ ঘিরে তৈরি করা হচ্ছে সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক নিরাপত্তা বলয়। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নিশ্চয়তা, বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায় জাল নোট শনাক্তকরণ, কম্পিটারাইজড পদ্ধতিতে হাসিল আদায়সহ সকল প্রকার আধুনিক ব্যবস্থাপনা, পশু চিকিৎসা ও হাটে আগতদের চিকিৎসার সু-ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশে খাবার হোটেলের সু-ব্যবস্থা, আধুনিক পাবলিক টয়লেট-এর ব্যবস্থা ও ম্যাজিস্ট্রেট পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে ২৪ ঘণ্টা নিরাপত্তার ব্যবস্থা।
উল্লেখ্য, এ বছর ঈদুল আজহায় খুলনা বিভাগে কোরবানির পশু সংকটের কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে চাহিদার তুলনায় অতিরিক্ত সোয়া এক লাখ কোরবানির পশু প্রস্তুত করা হয়েছে। চাহিদার তুলনায় জোগান বেশি হওয়ায় এবার কোরবানির পশুর দামও কম হওয়ার সম্ভাবনা রয়েছে। আসন্ন ঈদুল আজহায় খুলনা বিভাগের ১০ জেলায় প্রায় ছয় লাখ পশু কোরবানির সম্ভাবনা রয়েছে। বিপরীতে খামারি ও ব্যক্তি পর্যায়ে সাত লাখ ৩১ হাজার ৮৪৪টি কোরবানিযোগ্য পশু প্রস্তুত রাখা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft