সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
সংসদের মেডিকেলেও বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করা যাবে : স্পিকার
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 6 August, 2019 at 4:25 PM
সংসদের মেডিকেলেও বিনামূল্যে ডেঙ্গু টেস্ট করা যাবে : স্পিকারজাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসেবে সংসদের মেডিকেল সেন্টারে প্রায় শতাধিক ডেঙ্গু পরীক্ষার কীট সংগ্রহ করা হয়েছে। প্রয়োজনে এখান থেকেও বিনামূল্যে ডেঙ্গুর রক্ত পরীক্ষার কাজ করতে পারবে, সেভাবে নির্দেশনা দেওয়া আছে।
তিনি ডেঙ্গু প্রতিরোধে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, এডিস মশা যেহেতু পরিষ্কার, স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে, তাই আমরা সকলেই ফুলের টব, ফ্রিজের নিচের পানি, এসির পানিসহ অন্যান্য জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন রাখব।
মঙ্গলবার (৬ আগস্ট) দুপুরে সংসদের পার্লামেন্ট মেম্বারস ক্লাবের সামনে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসেবে সংসদের কর্মচারীদের মাঝে মশারি বিতরণের পূর্বে এসব কথা বলেন স্পিকার।
শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদ এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য সারা বছরব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রম চলমান থাকে। কিন্তু ডেঙ্গু বিস্তারকে সামনে রেখে পরিচ্ছন্নতা কার্যক্রমকে আরও বেশি জোরদার করেছি এবং সমগ্র এলাকায় যাতে কোনো জায়গায় বৃষ্টির পানি জমে না থাকে সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। আপনারা সকলেই জানেন ফুলের টবের মধ্যে জমে থাকা পানি এবং পরিচ্ছন্ন বা পরিষ্কার পানিতেই এডিস মশার বংশ বিস্তার হয়। কাজেই এসির পানি, ফ্রিজের নিচের পানি এধরনের জায়গাগুলোকে বেশি নজর দিয়ে পরিচ্ছন্ন রাখি, এই বিষয়গুলোতে আমাদের আরও বেশি সচেতন হতে হবে।
তিনি বলেন, সংসদ সদস্যবৃন্দকে এ বিষয়ে অবহিত করা হয়েছে যে, তারা তাদের নিজস্ব নির্বাচনী এলাকাগুলোতেও ডেঙ্গু প্রতিরোধের ব্যাপারে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন। ইতোমধ্যে তারা অনেকেই তাদের নিজস্ব এলাকায় আছেন এবং তারা যাতে এই কার্যক্রম অব্যাহত রাখেন সে বিষয়টির প্রতি তাদের সঙ্গে কথা বলেছি। সংসদ সদস্যদের অবহিত করা হয়েছে।
নিজ নির্বাচনী এলাকার কেউ ডেঙ্গু আক্রান্ত না হলেও প্রতিরোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়ে স্পিকার বলেন, আমি গত ৩০ তারিখ আমার নির্বাচনী এলাকাতে ছিলাম। সেখানে স্কুল, কলেজগুলোতে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ ধরেনের কার্যক্রম অব্যাহত রাখলে অবশ্যই আমরা ডেঙ্গু প্রতিরোধে আরও কার্যকর ভূমিকা রাখতে পারব।
শিরীন শারমিন চৌধুরী বলেন, মন্ত্রণালয়ের স্বাস্থ্য কর্মীদের ছুটির বিষয়ে যে পদক্ষেপ নিয়েছেন তারই ধারাবাহিকতায় আমাদের মেডিকেল সেন্টারেও আমরা ঈদের দিন বাদ রেখে অন্যান্য দিন মেডিকেল সেন্টার খোলা থাকবে এবং যেকোনো সহযোগিতা বা সহায়তার প্রয়োজন হলে সেখান থেকে সেটা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমি দুই মেয়রের সঙ্গে কথা বলেছি। তাদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে এবং জাতীয় সংসদের পক্ষ থেকে মেয়রদেরকে এবং সিটি করপোরেশনকে যেকোনো ধরনের সহায়তা দেওয়ার জন্য জাতীয় সংসদ প্রস্তুত আছে।
পার্লামেন্ট মেম্বারস ক্লাব আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি ও চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন- পার্লামেন্ট মেম্বারস ক্লাবের সাধারণ সম্পাদক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু, বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ, জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft