সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
সারাদেশ
মাতৃদুগ্ধ পান শতভাগে উন্নীত করা সরকারের লক্ষ্য : চসিক মেয়র
চট্টগ্রাম জেলা প্রতিনিধি :
Published : Tuesday, 6 August, 2019 at 3:16 PM
মাতৃদুগ্ধ পান শতভাগে উন্নীত করা সরকারের লক্ষ্য : চসিক মেয়রবিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৯'র আলোচনা সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, বাংলাদেশে বর্তমানে ৫৫% মা তার শিশুকে দুধ পান করাচ্ছেন। আবার এর মধ্যে ৬ মাসের কম বয়সী শিশুর ৪০% শতাংশ মা এবং ২ বছর বয়সী শিশুর ৪৫% মা তার শিশুকে বুকের দুধ পান করান। কিন্তু অতীত সময়ে এদেশের শতভাগ মা-ই শিশুকে দুধ পান করাতো। নানামুখী কুসংস্কার, অতি সংবেদনশীলতার কারণে অনেক মা একটা সময় পর শিশুকে দুধ পান করা থেকে বিরত থাকেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পে সংশ্লিষ্টদেরকে এই ব্যাপারে সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করতে হবে। সরকার মাতৃদুগ্ধ পান শতভাগে উন্নীতকরণে নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। উন্নত সমৃদ্ধ প্রজন্ম গঠনে উন্নত স্বাস্থ্যের নাগরিক দরকার। মাতৃদুগ্ধ পান স্বাস্থ্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন প্রজন্ম গড়তে মূল নিয়ামক হিসেবে কাজ করছে।
মঙ্গলবার (৬ আগস্ট) সকালে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৯ উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন একথা বলেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন শীর্ষক প্রকল্পের অধীনে এই কর্মসূচি পালিত হয়েছে।
চসিক সচিব আবু শাহেদ চৌধুরীর সভাপতিত্বে ও প্রকল্পের সোসিও ইকোনমিক এন্ড নিউট্রিশন এক্সপার্ট মো হানিফের সঞ্চালনায় আলোচনা সভায় কাউন্সিলর ছালেহ আহমদ, কাউন্সিলর এফ কবির মানিক, কাউন্সিলর মো আযম, সংরক্ষিত কাউন্সিলর আবিদা আজাদ, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা সেলিম আকতার চৌধুরী, প্রকল্পের টাউন ম্যানেজার সারওয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft