বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ইমরানের নিন্দা, জাতিসংঘের হস্তক্ষেপ কামনা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 5 August, 2019 at 8:20 PM
ইমরানের নিন্দা, জাতিসংঘের হস্তক্ষেপ কামনাকাশ্মীরের নিরীহ লোকজনের ওপর ভারতীয় হামলার তীব্র নিন্দা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি ভারতের এই কর্মকাণ্ডকে শান্তি ও নিরাপত্তার প্রতি হুমকি উল্লেখ করে এ বিষয়টির প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নজর দেয়ার আহ্বান জানিয়েছেন।
ইমরান খান রোববার বিকেলে টুইটারে দেয়া এক বিবৃতিতে বলেন, নিয়ন্ত্রণ রেখা বরাবর সাধারণ নাগরিকদের ওপর যে অত্যাচার চলছে এবং যে ধরনের অস্ত্রশস্ত্র ব্যবহার হচ্ছে, তা মানবাধিকার লঙ্ঘনের শামিল। এই ঘটনার নিন্দা করি। এতে ১৯৮৩ কনভেনশনও লঙ্ঘিত হচ্ছে। বিষয়টি আন্তর্জাতিক শান্তির পরিপন্থি। সেজন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বিষয়টিতে নজর দেয়া উচিত।
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, কাশ্মীরের মানুষের ভোগান্তির দীর্ঘ কালরাত্রি অবসানের সময় এসেছে। নিরাপত্তা পরিষদের চুক্তি মতো তাদের স্বতন্ত্রতার অধিকার দেয়া উচিত। কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধানই খুলে দিতে পারে দক্ষিণ এশিয়ার শান্তি ও নিরাপত্তা রাস্তা।
কাশ্মীর সঙ্কট সমাধানে ফের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততার দাবি করে ইমরান খান আরো বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করতে চেয়েছিলেন। সেটা করার এটাই সময়। কারণ ভারতীয় সেনা ও নিরাপত্তা বাহিনীর কার্যকলাপে নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে।’
সম্প্রতি পাকিস্তান প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন কাশ্মীর ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে মধ্যস্থতা করার অনুরোধ করেছেন। ট্রাম্পের এই বক্তব্যকে স্বাগত জানিয়ে ইমরান খান তখন বলেন, ‘এটা হলে ১০০ কোটি মানুষের শুভেচ্ছা আপনার সঙ্গে থাকবে।’
তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ট্রাম্পের ওই দাবি অস্বীকার করে। তার ওই মন্তব্যে ঘিরে ভারতের জাতীয় রাজনৈতিক অঙ্গনে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। যদিও এ নিয়ে এখনও মুখ খুলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এদিকে ইমরানের ওই টুইটের পর রোববার রাতেই কাশ্মীরের দুই রাজধানী শ্রীনগর আর জম্মুতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। একই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে রাজ্যের সব স্কুল-কলেজ। বেশ কয়েকজন রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করা হয়েছে। গোটা রাজ্যে মোবাইল টেলিফোন আর ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft