সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মির ভেঙে দুই ভাগ, যা বললেন মেহবুবা মুফতি
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 5 August, 2019 at 5:24 PM
কাশ্মির ভেঙে দুই ভাগ, যা বললেন মেহবুবা মুফতিভারত শাসিত জম্মু-কাশ্মির রাজ্যের সাংবিধানিক রক্ষাকবচ হিসেবে বিবেচনা করা হয় এ ৩৭০ ধারাকে। এটি তুলে দিলে বিশেষ সুবিধা হারাবেন অঞ্চলটির বাসিন্দারা।
কাশ্মির ভেঙে দুই ভাগ এবং ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব নিয়ে মুখ খুললেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।
টুইটারে তিনি লিখেছেন, দেশের গণতন্ত্রের জন্য আজ কালো দিন। পাশাপাশি পিডিপি নেত্রী লিখেছেন, প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে ভারত।
মুফতি লিখেছেন, আমাদের মতো নির্বাচিত প্রতিনিধিরা যারা শান্তির জন্য লড়াই করছি, তারা আজ গৃহবন্দি।
তিনি বলেন, বিশ্ব দেখছে, জম্মু ও কাশ্মীরে কীভাবে মানুষের কণ্ঠ রুদ্ধ করে দেয়া হয়েছে। যে কাশ্মীর এক ধর্মনিরপেক্ষ ভারতকে পছন্দ করেছে, সেখানে অকল্পনীয় মাত্রা নিপীড়ন চলছে। জেগে ওঠো ভারত।
আর্টিকল ৩৭০ তুলে নেওয়ার জন্য সোমবার (৫ আগস্ট) প্রস্তাব দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই ইস্যুতে জাতির উদ্দেশ্যে আগামী বুধবার ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
প্রসঙ্গত, ইতোমধ্যেই ৩৭০ এবং ৩৫-এ ধারা বাতিল তথা স্বায়ত্তশাসন বাতিল, কাশ্মির ভেঙে দুই ভাগ করার বিষয়ে সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ এতে স্বাক্ষর করেছেন।
এর আগে কাশ্মিরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নেওয়ার ঘোষণা দেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেন তিনি।
সোমবার রাজ্যসভায় অমিত শাহের প্রস্তাবের পর উত্তাল হয় সংসদ। আগামী বুধবার ভাষণ দেবেন মোদী। তার আগে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা হবে বলেও জানা গিয়েছে।
প্রসঙ্গত, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে চলমান উত্তেজনার মধ্যেই রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহকে গৃহবন্দি করা হয়েছে। নিজের টুইটারে এক পোস্টে এই গৃহবন্দি হওয়ার খবর দিয়েছে তিনি।এছাড়া এনডিটিভির খবরে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীরে ২০১৬ সালের ৪ এপ্রিল থেকে ২০১৮ সালের ১৯ জুন পর্যন্ত মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা মেহবুবা মুফতি ও রাজনীতিবিদ সাজ্জাদ লোনকেও গৃহবন্দি রাখা হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft