বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯
জীবনধারা
চকলেটে সারবে গলা ব্যথা!
কাগজ ডেস্ক :
Published : Monday, 5 August, 2019 at 6:02 AM
চকলেটে সারবে গলা ব্যথা!গলা ব্যথা হলে আপনি কী করেন? আমাদের ধারণা, হয় আপনি সারাদিন কাশির ওষুধ খাচ্ছেন অথবা তীব্র মিষ্টি স্বাদের কাশির সিরাপ পান করছেন।
কিন্তু এখন থেকে এসব জিনিস ওষুধের বাক্সে রেখে দিতে পারেন। কারণ গলা ব্যথার আরো কার্যকর প্রতিকার আছে ঘরেই-চকলেট! হ্যাঁ ঠিকই পড়েছেন। চকলেট খেলেই সারবে গলা ব্যথা।
হাল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওভাসকুলার এবং শ্বাসযন্ত্রের গবেষণা প্রধান অধ্যাপক অ্যালিন মরিস চকলেটের স্বাস্থ্যগত উপকারিতা নিয়ে গবেষণা করেছেন। স্বাধীন চিন্তাশীল চিকিৎসক মরিস কাশি নিয়ে অনেক বছর গবেষণা করেছেন, তিনি বলেন, চকলেটে কাশি উপশম হয়-এ কথার অকাট্য প্রমাণ রয়েছে।
বৃহত্তম ইউরোপীয় গবেষণায় উঠে এসেছে, কোকোয়াযুক্ত কাশির নতুন ওষুধ, সাধারণ মানের সিরাপের চেয়ে বেশি কার্যকর। যেসব রোগী চকলেট ভিত্তিক ওষুধ খেয়েছেন তারা দুই দিনের মধ্যেই উন্নতি লক্ষ করেছেন।
মরিসের মতে, চকলেটযুক্ত ওষুধ, সাধারণ কাশির সিরাপের তুলনায় বেশি আঠালো। তাই এটি গলার ভেতরে এক ধরনের আবরণ তৈরি করে অভ্যন্তরীণ নার্ভ ফাইবারকে রক্ষা করে। এর মাধ্যমে ঘন ঘন কাশি হওয়া কমে যায়। চকলেটে অভ্যন্তরীণ নার্ভ ফাইবারের ওপর কিছুটা নিবারক প্রভাব রয়েছে। এজন্য কাশির চিকিৎসায় মধুর চেয়ে কোকোয়া বেশি কার্যকর।
মরিস বলেন, এক টুকরো চকলেট ধীরে ধীরে চেটে খেলে কিছুটা স্বস্তি মিলবে, কিন্তু আমি মনে করি, এভাবে অন্য উপাদানের সঙ্গে চকলেটের মিশ্রন ভালো কাজ করে। তবে এক্ষেত্রে গরম কোকোয়া পান করা অতটা ফলপ্রসূ নয়, কারণ কোকোয়া পর্যাপ্ত সময় গলার ভেতরের অংশের সংস্পর্শে না থাকায় কাজ করে না।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft