শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
ডেঙ্গুতে বেশি আক্রান্ত ১৫ থেকে ৫০ বছর বয়সীরা
কাগজ ডেস্ক :
Published : Sunday, 4 August, 2019 at 8:05 PM
ডেঙ্গুতে বেশি আক্রান্ত ১৫ থেকে ৫০ বছর বয়সীরাচলতি মৌসুমে ১৫-৫০ বছর বয়সী মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে বেশি বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ।
রোববার (৪ আগস্ট) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ বলেন, মার্চ থেকে আগস্ট পর্যন্ত ঢামেকে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের বিশ্লেষণ করে দেখা গেছে এর অধিকাংশ ১৫-৫০ বছর বয়সী। এরা সাধারণত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কর্মস্থলে যাতায়াত করে। তারা যাতায়াতের সময় বা স্কুল, কলেজ অথবা কর্মস্থলে এডিস মশার কামড় খান। আর এতে করে ডেঙ্গু জ্বরের আক্রান্ত হয়েছেন।
তিনি বলেন, এই বয়সের লোকজন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ায় দেশের জিডিপির ওপর প্রভাব পড়েছে। এতে করে জিডিপির গ্রোথ কমে যেতে পারে। তাই আমাদের সকলকে আরও সচেতন হতে হবে।
এ সময় তিনি ঢাকার দুই সিটি করপোরেশনের দুই মেয়রের উদ্দেশ্যে বলেন, সিটি করপোরেশন বর্তমানে মশক নিধনের জন্য যে ওষুধ ব্যবহার করছে তা এডিস মশাকে নিয়ন্ত্রণ করবে না। আরও শক্তিশালী ওষুধ নিয়ে এসে মশক নিধন করতে হবে।
ডেঙ্গু জ্বর নিয়ন্ত্রণে আছে কি না, এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি অধ্যাপক মো.বিল্লাল আলম বলেন, ডেঙ্গু জ্বর অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসছে। তবে আরও নিয়ন্ত্রণে আনতে হবে। এই জন্য সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।
তিনি বলেন, জরুরি প্রয়োজনে সেবা দিতে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদে স্পেশাল ওয়ার্ড ও বেড করা হচ্ছে। এছাড়া ঈদের ছুটিতে ঢাকা থেকে ১ কোটি মানুষ দেশের বিভিন্ন অঞ্চলে যাবে। তারা যাতে ডেঙ্গু জ্বরের সু-চিকিৎসা পায় সেই ব্যবস্থাও করা হচ্ছে। এই লক্ষ্যে সোমবার (৪ আগস্ট) দেশের প্রতিটি উপজেলার চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়া হবে।
একই অনুষ্ঠানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে কএম নাসির উদ্দিন বলেন, চলতি এখন পর্যন্ত ঢামেক হাসপাতালে ২ হাজার ৯২৮ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এর মধ্যে ২২২০ চিকিৎসা নিয়ে ফিরে গেছেন ও ১১ জন মারা গেছেন। এছাড়া বর্তমানে ৬৯৮ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft