শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
ঝুঁকি মোকাবিলায় সাইবার জিম করা হচ্ছে : পলক
ঢাকা অফিস :
Published : Sunday, 4 August, 2019 at 8:05 PM
ঝুঁকি মোকাবিলায় সাইবার জিম করা হচ্ছে : পলকতথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, যুক্তির উৎকর্ষের সঙ্গে সঙ্গে ঝুঁকিও বাড়ছে। এটি মোকাবিলা করতে না পারলে আমরা পিছিয়ে যাব। তাই এখানে (এমআইএসটি) সাইবার জিম তৈরি করা হবে। যদি আমাদেরকে কেউ সাইবার হামলা করে তাহলে আমরা এখান থেকে প্রতিহত করতে পারব। এখান থেকে পাল্টা আক্রমণও করা যাবে।
রোববার (৪ আগস্ট) মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) অ্যাকাডেমিক ভবনে ‘বিশ্বব্যাপী সাইবার হুমকি এবং বাংলাদেশের প্রস্তুতি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
এসময় তিনি জানান, প্রথম বারের মতো দেশে তৈরি হতে যাওয়া এই সাইবার জিমটি এমআইএসটিতে স্থাপন করা হবে। এর ব্যয় ধরা হয়েছে প্রায় ১২ কোটি টাকা।
ঝুঁকির বিষয়টি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, চারটি পর্যায়ে আমরা ঝুঁকিতে আছি। যেমন: ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও রাষ্ট্র। এটি আমাদের মোকাবিলা করতে হবে। আর এর নেতৃত্বে দেবে তরুণরা।
অনুষ্ঠানে বক্তব্য দেন দ্য ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি ও গভর্নেন্সের চেয়ারম্যান ড. সৈয়দ মুনির খসরু, জাতীয় টেলিযোগাযোগ মনিটরিং কেন্দ্রের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসানসহ জাতীয় ডাটা সেন্টারের পরিচালক প্রকৌশলী তারিক বরকত উল্লাহ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft