শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ফের তেলবাহী ট্যাঙ্কার আটক করেছে ইরান, উপসাগরে উত্তেজনা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 4 August, 2019 at 8:01 PM
ফের তেলবাহী ট্যাঙ্কার আটক করেছে ইরান, উপসাগরে উত্তেজনাপারস্য উপসাগরে চলমান তীব্র উত্তেজনার মাঝে আবারো বিদেশি একটি তেলবাহী ট্যাঙ্কার আটক করেছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। ইরানের বিপ্লবী এই বাহিনী বলছে, গত বুধবার তারা পারস্য উপসাগরে তেল পাচারকারী আরব দেশের একটি তেলবাহী ট্যাঙ্কার আটক করেছে।
এ নিয়ে গত এক মাসে তৃতীয়বারের মতো বিদেশি তেল ট্যাঙ্কার আটক করলো ইরান।
আইআরজিসির কমান্ডার রামিজান জিরাহির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ বলছে, আইআরজিসির নৌবাহিনীর সদ্যস্যরা পারস্য উপসাগর থেকে একটি তেলবাহী ট্যাঙ্কার জব্দ করেছে। আরব বিশ্বের কিছু দেশের জন্য ওই ট্যাঙ্কারে করে তেল পাচার করা হচ্ছিল।
ইরানি এই কমান্ডার বলেন, জব্দকৃত এই ট্যাঙ্কার প্রায় ৭ লাখ লিটার তেল পরিবহন করা হচ্ছিল। ট্যাঙ্কার থেকে ভিন্ন ভিন্ন দেশের সাত নাবিককেও আটক করা হয়েছে।
দেশটির আইন অনুযায়ী, আটককৃত এই তেল ট্যাঙ্কারের জ্বালানি এখন দেশটির বুশেহরের জাতীয় তেল উৎপাদন ও পরিবহন কোম্পানির কাছে হস্তান্তর করা হবে।
গত কয়েক মাস ধরে পারস্য উপসাগরে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের তীব্র উত্তেজনা চলছে। তবে এই উত্তেজনার পারদ তুঙ্গে ওঠে গত ১৯ জুলাই; ওইদিন হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সমুদ্র আইন লঙ্ঘনের দায়ে ব্রিটেনের তেলবাহী ট্যাঙ্কার স্টেনা ইমপারো আটক করে ইরান।
তার দুই সপ্তাহ আগে জিব্রাল্টার প্রণালীর কাছে থেকে ইরানের তেলবাহী ট্যাঙ্কার গ্রেস-১ আটক করে যুক্তরাজ্য। সিরিয়ায় ইউরোপীয় ইউনিয়নের বিধি-নিষেধ লঙ্ঘনের দায়ে ইরানের ওই তেল ট্যাঙ্কার আটক করে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনী।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft