শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
হংকংয়ে থামছে না সরকারবিরোধী বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 3 August, 2019 at 7:41 PM
হংকংয়ে থামছে না সরকারবিরোধী বিক্ষোভহংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ থামছেই না। গত ৯ সপ্তাহ ধরে স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির প্রধান শহর বিভিন্ন এলাকায় এ বিক্ষোভ হয়ে আসছে। সর্বশেষ শনিবার মং কক জেলায় বিক্ষোভ করেছে কয়েক হাজার লোক।
গত জুনে অপরাধী প্রত্যর্পন বিল বাতিলের দাবিতে গণতন্ত্রপন্থীরা আন্দোলন শুরু করে। দাবির মুখে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বিলটিকে ‘মৃত’ ঘোষণা করেন। তবে তিনি এটি বাতিল করেন নি। এর পরই ল্যামের পদত্যাগ, জাতীয় নির্বাচনসহ বেশ কয়েকটি দাবিতে আন্দোলনে নামে গণতন্ত্রপন্থীরা। এখন তারা ল্যামের পদত্যাগ, জাতীয় নির্বাচনসহ বেশ কয়েকটি দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করে যাচ্ছে।
এদিকে, আন্দোলন দমন করতে পুলিশ অতিরিক্ত বলপ্রয়োগ করছে এবং সন্ত্রাসী গ্যাংগুলোর হামলা থেকে তাদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ উঠেছে। এছাড়া গত সপ্তাহে চীনও বিক্ষোভকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে।
পুলিশ প্রাথমিকভাবে শনিবার বিক্ষোভ মিছিল করার অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছিল। পরে অবশ্য অনুমতি দেওয়া হয়। বিক্ষোভে অংশগ্রহণকারীরা হলুদ বা সাদা টুপি পরেছিল। বিক্ষোভকারীদের একাংশ শহরের ক্রস হারবার টানেলের প্রবেশ মুখে অবস্থান করলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।
বিবিসি জানিয়েছে, মিছিল শেষ করার নির্ধারিত স্থান পর্যন্ত বিক্ষোভকারীরা হেটে যান। এ সময় তারা ‘বিপ্লবের বছর’ বলে স্লোগান দিচ্ছিল। তারা সোমবার ডাকা ধর্মঘটে যোগ দেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছিল। ইতোমধ্যে কয়েকটি শ্রমিক ইউনিয়ন ও সংগঠন কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft