শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
স্থায়ী বাঁধে রক্ষা পাবে পদ্মা পাড়ের মানুষ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 1 August, 2019 at 8:29 PM
স্থায়ী বাঁধে রক্ষা পাবে পদ্মা পাড়ের মানুষ‘আর কারো বসতভিটা হারাতে দিব না। বসতিপূর্ণ এলাকা দিয়ে বয়ে যাওয়া নদীর পাড়ে স্থায়ী বাঁধ নির্মাণ করে ভাঙন প্রতিরোধ করা হবে। শুধু নদী ভাঙন নয়, নানামুখী উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার।’
বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে ফরিদপুরের সদরপুর উপজেলায় বন্যা ও ভাঙন কবলিত মানুষের মাঝে ত্রাণ বিতরণকালে এসব কথা বলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।
প্রতিমন্ত্রী বলেন, ‘এবারো দেশে বড় ধরনের বন্যা হয়েছে। কিন্তু সরকারের পূর্বপ্রস্তুতির কারণে তা সহজেই মোকাবিলা করা গেছে। সদরপুরে বন্যার আগেই ২শ মেট্রিক টন চাল, ৫ লাখ নগদ টাকা, ২শ বান্ডেল ঢেউটিনসহ প্রয়োজনীয় শুকনা খাবার পাঠিয়ে দেওয়া হয়েছিল।’
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী। ত্রাণ প্রতিমন্ত্রীর উদ্দেশে বক্তব্য দেন তিনি। তিনি জানান, ফরিদপুর-৪ আসন তিনটি উপজেলা নিয়ে গঠিত। আর এই তিনটি উপজেলা ভাঙ্গা, সদরপুর ও চরভদ্রাসন পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন কবলিত এলাকা। এই এলাকায় নদী ভাঙনের ফলে দীর্ঘদিনে অনেক ক্ষতি হয়েছে। এদের পাশে থাকার জন্য ত্রাণ প্রতিমন্ত্রীকে আহ্বান জানান তিনি।
এ সময় জনতার উদ্দেশে নূর-ই আলম চৌধুরী বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ আসতে পারে। জননেত্রী শেখ হাসিনা ও সরকার আপনাদের পাশে আছে। আমরা বিভিন্ন এলাকা ঘুরে দেখে সমস্যা চিহ্নিত করছি। ধাপে ধাপে সমস্যার সমাধান হয়ে যাবে।’
একই অনুষ্ঠানে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম জানান, নদী রক্ষা, নদী শাসন ও ভাঙন প্রতিরোধে কাজ করে যাচ্ছে সরকার। তাৎক্ষণিক দুর্যোগ মোকাবিলায় ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে। আগামীতে স্থায়ী বাঁধের মাধ্যমে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন প্রতিরোধ করা হবে। আর এই স্থায়ী বাঁধে রক্ষা পাবে পদ্মা পাড়ের মানুষ।
ফরিদপুরের সদরপুর উপজেলার চরবন্দরখোলা মাদরাসা মাঠে আয়োজিত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী নিক্সন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল কুমার সরকার, সদরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুর রহমান কাজী, উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার।
অন্যানের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, বিশিষ্ট সমাজসেবক ও সাংবাদিক জাহিদুর রহমান, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠান শেষে ভাঙন কবলিত দুই শতাধিক পরিবারের মাঝে নগদ দুই হাজার করে টাকা ও শুকনা খাবার বিতরণ করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft