বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
অর্থকড়ি
বাংলাদেশকে ২০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানি
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 30 July, 2019 at 4:35 PM
বাংলাদেশকে ২০০ মিলিয়ন ইউরো দেবে জার্মানিবাংলাদেশ সরকারকে দুটি প্রকল্পের মাধ্যমে ২০০ মিলিয়ন ইউরো অর্থ সহায়তা দেবে জার্মান। যা বাংলাদেশি টাকায় এক হাজার ৮৪৬ কোটি ৬ লাখ টাকা।
মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে জানানো হয়, ২০০ মিলিয়ন ইউরোর মধ্যে স্বল্প ‍সুদে ১৭২ মিলিয়ন আর্থিক সহযোগিতা আর ২৮ মিলিয়ন ইউরো কারিগরি সহযোগিতায় ব্যয় করা হবে।
বাংলাদেশ সরকারের পক্ষে অর্থমন্ত্রণালয়ের ইকোনমিক রিলেশনস বিভাগের সচিব মো. মনোয়ার আহমেদ এবং বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত এইচ ই পিটার ফারেনহোল্টজ (fahrenholtz)। এ সময় জার্মান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
দেশের বিভিন্ন সেক্টরের উন্নয়নকে ত্বরান্বিত করতে জার্মান সরকার এই অর্থ সহযোগিতা করছে।
চুক্তি সই অনুসারে নবায়নযোগ্য জ্বালানি, জলবায়ু পরিবর্তন, পোশাক খাত, রাজধানীর পানি ব্যবস্থাপনা ও সুন্দরবন রক্ষায় বাংলাদেশকে ১ হাজার ৮৪৬ কোটি ৬ লাখ টাকা দেবে জার্মানি।
ছয়টি সেক্টরের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি সক্ষমতায় ১৫৬ মিলিয়ন ইউরো, শহর অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২৬ মিলিয়ন ইউরো, টেক্সটাইল খাতে ৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো, ঢাকায় পানি ব্যবস্থাপনায় ৪ দশমিক ৫ মিলিয়ন ইউরো, সুন্দরবন ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪ মিলিয়ন এবং পাঠ ও গবেষণায় ২ মিলিয়ন ইউরো অর্থসহায়তা দেবে জার্মান সরকার।
জার্মানির সঙ্গে সম্পর্ক দীর্ঘদিনের উল্লেখ্য করে সচিব মনোয়ার আহমেদ বলেন, ‘আমরা যেকোনো মূল্যে এই প্রকল্পগুলোর কাজের মান বজায় রাখব। সেই সঙ্গে কাজগুলো করতে গিয়ে যাতে কোনো ধরনের অনিয়ম না হয়, সে দিকেও খেয়াল রাখা হবে।
জার্মানির রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। এ দেশের অনেকে আমাদের দেশে পড়াশোনা করছেন এবং বিভিন্ন খাতে কাজে নিয়োজিত রয়েছেন। তাছাড়া বাংলাদেশের পোশাক খাতে আমাদের অনেক বিনিয়োগ রয়েছে।
এক প্রশ্লের জবাবে তিনি বলেন, দেশের জীব বৈচিত্র্য রক্ষা করে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির চাই। অর্থাৎ ভারসাম্যপূর্ণ উন্নয়ন চাই।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft