মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
অর্থকড়ি
চাল উৎপাদনে চতুর্থ বাংলাদেশ
কাগজ ডেস্ক :
Published : Monday, 29 July, 2019 at 7:36 PM
চাল উৎপাদনে চতুর্থ বাংলাদেশবাংলাদেশ বিশ্বের চতুর্থ বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।
তিনি বলেন, বাংলাদেশের খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিয়েছেন বলেই বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।
বাংলাদেশের আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের (আইআরআরআই) প্রতিনিধি ড. হুমনাথ ভান্ডারি গতকাল রোববার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে পরিচয়পত্র উপস্থাপন করতে গেলে মন্ত্রী এসব কথা বলেন।
সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
হুমনাথ ভান্ডারি বলেন, ‘আইআরআরআই বাংলাদেশের সঙ্গে খাদ্য সুরক্ষা, পুষ্টি, কৃষি ব্যবস্থা উন্নয়নের পাশাপাশি কৃষি উন্নয়নে সহযোগিতা জোরদারে আগ্রহী।’
তিনি কৃষি খাতে কর্মরত গবেষকদের সক্ষমতা বৃদ্ধিতে আইআরআরআইর অব্যাহত সহায়তারও প্রতিশ্রুতি দেন।
হুমনাথ ভান্ডারি জানান, আইআরআরআই বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (বিআরআরআই) সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে ‘সোনালী ভাত’ আবিষ্কার করেছে, যা ভিটামিন এ দ্বারা সুরক্ষিত।
ডা. হুমনাথ ভান্ডারি নেপালের নাগরিক। আইআরআরআইতে তার দীর্ঘ ক্যারিয়ারে তিনি গ্রামীণ জীবন-জীবিকা, খাদ্য সুরক্ষা, দারিদ্র্য হ্রাস, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, ধান-ভিত্তিক শস্য ব্যবস্থা, জলবায়ু স্মার্ট কৃষি, কৃষিপ্রযুক্তি গ্রহণ এবং প্রভাব, খাদ্যমূল্যের চেইন, কৃষিজমি, বাজার ব্যবস্থা উন্নয়ন এবং নীতি বিশ্লেষণ নিয়ে কাজ করেছেন। ড. ভান্ডারি তার নতুন ভূমিকায় যোগদানের আগে ২০১০ সাল থেকে বাংলাদেশে আইআরআরআইয়ের সায়েন্টিস্ট (ফলিত অর্থনীতিবিদ) হিসেবে কাজ করেছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft