বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে সুর নিকেতনের বর্ষাবরণ
কাগজ সংবাদ :
Published : Saturday, 27 July, 2019 at 6:30 AM
যশোরে সুর নিকেতনের বর্ষাবরণমধ্য শ্রাবণে এসে শুক্রবার যশোরবাসী উপভোগ করেছে বর্ষা ঋতুর আবহ। এতদিন বৃষ্টির দেখা না মিললেও শুক্রবার কয়েক ঘণ্টা জন্যে বর্ষা আপন চেহারায় আর্বিভূত হয়। নদী মাতৃক কৃষিনির্ভর প্রিয় মাতৃভূমির প্রতিটি মানুষের জীবন ও জীবিকার সাথে বর্ষার সম্পর্ক রয়েছে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে। বর্ষা কৃষকের জন্যে মঙ্গলের বারতা বয়ে আনে। পরম মমতার আলিঙ্গনে উর্বর বসুন্ধরাকে করে আরো উর্বর। সময়ের পরিক্রমায় চাষাবাদ আধুনিক যন্ত্রপাতির উপর নির্ভরশীল হয়ে পড়ছে তবে বর্ষার বিকল্প নেই। সেই চিন্তা ধারাকে ফুটিয়ে তুলতে বর্ষার দিনেই সুর নিকেতনের আয়োজন করেছিল বর্ষাবরণ অনুষ্ঠান।
সন্ধ্যায় টাউনহল মাঠের রওশন আলী মঞ্চে শ্বেত শুভ্র পোশাকসহ বর্ণিল সাজ আর আয়োজনের সমারোহে সেজে নৃত্য গীতের মাধ্যমে সুরনিকেতন তাদের অনুষ্ঠানের ডালি সাজায়। বর্ষার সন্ধ্যায় ঝিরিঝিরি বাতাস, সুরের ঝর্নাধারা আর মনোজ্ঞ নৃত্যের সমারোহে সাজানো অনুষ্ঠান চলে রাত অবধি। জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় আয়োজনের। দু’ পর্বে বিভক্ত অনুষ্ঠানের প্রথমার্ধে আলোচনা ও অতিথিদের শুভেচ্ছা স্মারক দেয়া হয়। আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মূল সাংস্কৃতিক আয়োজন। তবে, বর্ষাবরণের আয়োজনে সিনেমার গানও ছিল বিশেষ চমকপ্রদ। সুরনিকেতনের সহসভাপতি মোক্তার আলীর সভাপতিত্বে আয়োজনে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির সহসভাপতি সুকুমার দাস, যশোরে সুর নিকেতনের বর্ষাবরণসাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু। অতিথিবৃন্দকে সংগঠনের পক্ষ থেকে উত্তরীয় এবং শুভেচ্ছা স্মারক দেয়া হয়। অতিথিবৃন্দ তাদের আলোচনায় দেশ মা মাটি মানুষের জন্যে শুদ্ধ সংস্কৃতি চর্চার গুরুত্ব উপস্থাপন করেন। সকলকে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে দেশকে এগিয়ে নেয়ার আহবানও জানান তারা।
আয়োজন নিয়ে সুর নিকেতনের সাধারণ সম্পাদক সঞ্জয় বিশ্বাস বলেন, বর্ষা আমাদের প্রতিবাদের ভাষা শেখায়। প্রতিকূলতাকে পাশ কাটিয়ে স্বমহিমায় আর্বিভূত হওয়ার মন্ত্র দেয়। সেই সাথে কাব্যিক স্বর্গীয় প্রেমের পরশ উপভোগ করতে শেখায় বর্ষা। আবার একত্রিত শক্তি যে প্লাবনে রূপ নিয়ে সকল জঞ্জাল ধুয়ে মুছে পরিষ্কার করতে সক্ষম সে অনুপ্রেরণাও আমরা পাই বর্ষার কাছ থেকেই। সবমিলে বর্ষাই মঙ্গল, মঙ্গলের বর্ষা। তাই হাসি, কান্না, প্রাপ্তি, প্রত্যাশায় পূর্ণপ্রাণ দান করতেই সুর নিকেতন উদযাপন করেছে বর্ষাবরণ অনুষ্ঠানের। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft