বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
শিক্ষা বার্তা
যশোর বোর্ডে কমছে পুনঃনিরীক্ষার আবেদন
এম. আইউব :
Published : Friday, 26 July, 2019 at 6:38 AM
যশোর বোর্ডে কমছে পুনঃনিরীক্ষার আবেদনযশোর শিক্ষাবোর্ডের অধীন পাবলিক পরীক্ষায় পুনঃনিরীক্ষার আবেদন কমতে শুরু করেছে। তারই প্রমাণ মিলেছে এবছর। এইচএসসির উত্তরপত্র পুনঃনিরীক্ষা করতে এবার আবেদন জমা পড়েছে ২৩ হাজার ১শ’ ২৩। গত বছর যার সংখ্যা ছিল ৩৩ হাজার ৫শ’ ৫৮। সেই হিসেবে এক বছরের মধ্যে ১০ হাজার ৪শ’ ২৫ টি আবেদন কম পড়েছে। প্রধান পরীক্ষক ও পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নে নানা দিকনির্দেশনা দেয়ার কারণে এটি সম্ভব হচ্ছে বলে শিক্ষাবোর্ডের কর্মকর্তারা বলছেন।
২০১৯ সালের এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষার জন্যে বিভিন্ন বিষয়ে ২৩ হাজার ১শ’ ২৩ টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে সর্বোচ্চ আবেদন পড়েছে ইংরেজি প্রথমপত্রে ৩ হাজার ৮শ’ ৩২ টি। এরপর উল্লেখযোগ্য আবেদন যেসব বিষয়ে পড়েছে তার মধ্যে রয়েছে ইংরেজি দ্বিতীয় পত্রে ৩ হাজার ৬শ’ ৫ টি, আইসিটিতে ১ হাজার ৯শ’ ৮৪, বাংলা প্রথমপত্রে ১ হাজার ৮শ’ ৯৩, বাংলা দ্বিতীয়পত্রে ১ হাজার ২শ’ ৫৩, পদার্থ বিজ্ঞান প্রথমপত্রে ১ হাজার ৪শ’ ৫৬, পদার্থ বিজ্ঞান দ্বিতীয়পত্রে ১ হাজার ১শ’ ৬২, রসায়ন দ্বিতীয়পত্রে ১ হাজার ১শ’ ৫১, রসায়ন প্রথমপত্রে ১ হাজার ৬১ ও উচ্চতর গণিতে ১ হাজার ৩৫ টি আবেদন জমা পড়েছে বলে শিক্ষাবোর্ড কর্মকর্তারা জানিয়েছেন। গত বছর এ সংখ্যা ছিল ৩৩ হাজার ৫শ’ ৫৮। এসব উত্তরপত্র পুনঃনিরীক্ষা শেষে আগামী ১০ আগস্ট ফল প্রকাশ করা হবে বলে যশোর শিক্ষাবোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) সমীর কুমার জানিয়েছেন।
যশোর শিক্ষাবোর্ড থেকে এ বছর এইচএসসি পরীক্ষায় ১ লাখ ২৬ হাজার ২শ’ ২৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ছেলে ৬৫ হাজার ২শ’ ২০ জন এবং মেয়ে ৬১ হাজার ৯ জন। পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ২১ হাজার ১শ’ ৪৬, মানবিক বিভাগে ৮২ হাজার ৪শ’ ৩ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২২ হাজার ৬শ’ ৮০ জন ছিল। এদের মধ্যে পাস করেছে মোট ৯৫ হাজার ৪শ’ ৯৫ জন। পাসকৃত পরীক্ষার্থীর মধ্যে ছেলে ৪৭ হাজার ৪শ’ ৪২ এবং মেয়ে ৪৮ হাজার ৫৩ জন ছিল। বিজ্ঞান বিভাগ থেকে ১০ হাজার ২শ’ ৮৩ জন ছেলে, ৭ হাজার ৮শ’ ১৭ জন মেয়ে, মানবিক বিভাগ থেকে ২৬ হাজার ৬শ’ ৭১ জন ছেলে, ৩২ হাজার ১শ’ ৬৪ জন মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১০ হাজার ৪শ’ ৮৮ জন ছেলে এবং ৮ হাজার ৭২ জন মেয়ে পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে সর্বমোট ৫ হাজার ৩শ’ ১২ জন। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ৯শ’ ৭৪ জন ছেলে ও ১ হাজার ৫শ’ ৬৭ জন মেয়ে, মানবিক বিভাগ থেকে ৫শ’ ৪ জন ছেলে ও ৯শ’ ২৮ জন মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১শ’ ৪০ ছেলে ও ১শ’ ৯৯ জন মেয়ে রয়েছে।
বোর্ডের অধীন ৫শ’ ৭৬ কলেজের এসব পরীক্ষার্থী ২শ’ ২৪ টি কেন্দ্র থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে খুলনা জেলায় ১শ’ ১ টি কলেজের ২৪ হাজার ৩শ’ ১২ জন পরীক্ষার্থী ৪২ কেন্দ্রে, বাগেরহাটের ৪৬ টি কলেজের ৮ হাজার ৫শ’ ৬৫ জন পরীক্ষার্থী ১৯ টি কেন্দ্র, সাতক্ষীরার ৭০ টি কলেজের ১৩ হাজার ৭শ’ ৫ জন পরীক্ষার্থী ২৩ টি কেন্দ্র, কুষ্টিয়ার ৬৭ টি কলেজের ১৩ হাজার ৪শ’ ৪৬ জন পরীক্ষার্থী ২২ টি কেন্দ্র, চুয়াডাঙ্গার ২৩ টি কলেজের ৭ হাজার ৭শ’ ৪০ জন পরীক্ষার্থী ১১ টি কেন্দ্র, মেহেরপুরের ২০ টি কলেজের ৪ হাজার ৬শ’ ৭৭ জন পরীক্ষার্থী ৭ টি কেন্দ্র, যশোরের ১শ’১৫ টি কলেজের ২২ হাজার ৪শ’ ৬৬ জন পরীক্ষার্থী ৪৫ টি কেন্দ্র, নড়াইলের ২৪ টি কলেজের ৬ হাজার ১শ’ ৪৭ জন পরীক্ষার্থী ১১ টি কেন্দ্র, ঝিনাইদহের ৭২ টি কলেজের ১৭ হাজার ৫শ’ ৭ জন পরীক্ষার্থী ২৫ টি কেন্দ্র এবং মাগুরার ৩৮ টি কলেজের ৭ হাজার ৬শ’ ৬৪ জন পরীক্ষার্থী ১৯ টি কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নেয়। এসব পরীক্ষার্থীর মধ্যে যারা আশানুরূপ ফল করতে পারেনি তারাই উত্তরপত্র পুনঃনিরীক্ষার আবেদন করেছে। পরীক্ষার্থী ও অভিভাবকদের ধারণা, উত্তরপত্রে নতুন করে নম্বর দেয়া হয়ে থাকে। যেটি ভ্রান্ত ছাড়া কিছুই না। কারণ, নতুন করে নম্বর দেয়ার কোনো বিধি-বিধান নেই শিক্ষাবোর্ডের আইনে। কেবলমাত্র নম্বর গণনায় ভুল হয়েছে কিনা এবং কোনো উত্তরের নম্বর দেয়া ভুল হলে সেটি দেয়া হয়।
পুনঃনিরীক্ষার আবেদন কম জমা পড়ার বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, প্রধান পরীক্ষক ও পরীক্ষকদের সভায় উত্তরপত্র মূল্যায়নের সময় অধিক যতœবান হওয়ার পরামর্শ দেয়া হয়। বলা হয় উত্তরপত্র মূল্যায়ন এমনভাবে করতে হবে যাতে পরীক্ষার্থীরা পুনঃনিরীক্ষার আবেদন করার সুযোগ না পায়। তারাও সে মোতাবেক কাজ করেছেন। এ কারণে আবেদনের সংখ্যা দিন দিন কমছে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft