রবিবার, ২১ জুলাই, ২০১৯
জাতীয়
রোববার থেকে ডিসি সম্মেলন, উঠছে ৩৩৩ প্রস্তাব
কাগজ ডেস্ক :
Published : Thursday, 11 July, 2019 at 8:26 PM
রোববার থেকে ডিসি সম্মেলন, উঠছে ৩৩৩ প্রস্তাবআগামী রোববার (১৪ জুলাই) থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। আর এতে উঠছে ৩৩৩টি প্রস্তাব। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংশ্লিষ্ট সচিব মোহাম্মদ শফিউল আলম এই তথ্য জানান।
জানানো হয়, আগামী রোববার (১৪ জুলাই) সকাল ৯টায় সকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা শেষ হবে আগামী ১৮ জুলাই।
সরকারের নীতি-নির্ধারক ও মাঠপর্যায়ে প্রতিনিধি বা মুখপাত্র হিসেবে জেলা প্রশাসকদের মধ্যে সরাসরি মতবিনিময় ও প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব জানান, এবার সম্মেলনে মোট ২৯টি অধিবেশন হবে। এরমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য অধিবেশন ২৪টি। এছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, একটি মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপন অনুষ্ঠানও থাকবে।
তিনি আরো জানান, ১৬ জুলাই সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দিক-নির্দেশনা নেবেন জেলা প্রশাসকরা।
১৭ জুলাই সম্মেলনের চতুর্থদিন মন্ত্রিপরিষদ বিভাগে সকাল পৌনে ৯টা থেকে পৌনে ১০টা পর্যন্ত তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসিরা বৈঠক করবেন।
১৮ জুলাই বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ডেপুটি স্পিকারের (স্পিকার না থাকায়) সঙ্গে সাক্ষাৎ করে ডিসিরা দিক-নির্দেশনা নেবেন বলে জানিয়েছেন তিনি।
সচিব জানান, এ বছর সবচেয়ে বেশি সংখ্যক প্রস্তাব পাওয়া গেছে স্থানীয় সরকার বিভাগ সংক্রান্ত, এ বিভাগ সংক্রান্ত প্রস্তাব ২৯টি। দ্বিতীয় অবস্থানে রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় (২৬টি প্রস্তাব) ও তৃতীয় অবস্থানে রয়েছে ভূমি মন্ত্রণালয়। এছাড়া ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত ২০টির বেশি প্রস্তাব পাওয়া গেছে।
গত বছর ডিসি সম্মেলনে নেওয়া সিদ্ধান্তগুলোর মধ্যে ৯২ দশমিক ৯০ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft