বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
ঝচ্চে পিরাণ সড়কের বিষি, এত্তে মুক্তি মেলবে কিসি?
Published : Thursday, 13 June, 2019 at 6:51 AM
রাস্তাঘাটে বারোলি সহি সালামতে বাড়িঘরে ফিত্তি পারা যাবে কিনা সিডা একন বড় পোশ্ন হইয়ে দাড়ায়েচে। কোনটোয় রাস্তা ভাঙাচুরো, গত্তগাড়া, কোনটোয় রাস্তা মিরামতের নামে হয়রানি, কোনটোয় রাস্তা চ্যাওটা করার নামে ধুলোর ঝড়, তারপরেও এই সব রাস্তায় বেপরোয়া চালানো গাড়ি কেরমে কেরমে বিপদজনক হইয়ে ওটচে। যিরাম ভাঙা রাস্তা সিরাম ভাঙা গাড়ি তবু পাল্লাপাল্লি দেচ্চে কিডা কার আগে যাবে। তাই কত্তি যাইয়ে হ্যানে স্যানে বাদায় দিয়ে পাল্টি খাইয়ে ভুট হয়ে থাকচে। গাড়িঘুড়া খ্যায় হওয়া যিরাম সিরাম ক্ষেতি হচ্চে যাত্রীগের। ঘা গুতো খাইয়ে ঠ্যাং খুড়া হওয়ার পাশাপাশি সড়কে ঝইরে যাচ্চে মূল্যবান জীবন।
ঈদের ছুটিতি ঘরে ফিরা আর বাড়িত্তে কাজে যাওয়ার পতে গ্যালো ৩০ মেত্তে ১০ জুন পন্তিক মাত্তর ১২ দিনি ১৮৫ ডে সড়ক দূরঘটনা হয়েচে। এ সব দূরঘটনায় মইরেই গেচে ২৪৭ জন। এছাড়া নদী ও রেলপতের দূরঘটনায় মইরে গেচে আরও ২৬ জন। এক পিপারে খবর দেকিলাম শুদু ঈদির দিনই মোটর সাইকেল চালাতি যাইয়ে সারা দেশে দূরঘটনায় মইরে গেচে ২২ জন। কি দুক্কুজনক কতা কওদিনি বাপু ! ঈদির নামাজ কোন রকম পড়া হলিই যাগের মোটর সাইকেল আচে তাগের কাচেত্তে গাড়ির চাবি চুরি চামারি বা চাইয়ে নিয়ে রাস্তায় বাইরোয় পড়ে ছেলে ছুকরারা। কোন রকম চালাতি পারে কিন্তুক রাস্তা ফাকা পাইয়ে চোক উজোন কইরে হুড়োয় চালাতি যাইয়ে খাইন বাদায় ফেলে। হটাস সুমকি অন্য গাড়িঘুড়া দূরি থাক কুকুরির সাতে ঘায় খাইয়েও অনেকে রাস্তায় পাটায় পড়ে। নিজির ক্ষেতি পরের লাতির মতো দশা হয় তকন। অনেকে বাড়ির লোকেরে দুচ্ছেই করে কেন মোটর সাইকেলের চাবি আনকুরা ছেলেপিলের হাতে দিলো সে কারনে। কালকে সড়ক দূরঘটনা নিয়ে জাতীয় পেরেস কিলাবে সুংবাদ সম্মেলন কইরেচে যাত্তিরি অধিকার সংরক্কন পরিষদ। সভায় কওয়া হয়েচে এবার ঈদযাত্রায় সড়ক, রেল ও নদীপত মিইলে মোট ২১২ডা দূরঘটনা ঘটেচে। এর মদ্দি দেশের সড়ক ও মহাসড়কে ১৮৫ডা দূরঘটনা ঘটেচে। যাতে খ্যায় হইয়ে গেচে মোট ২৪৭ জন, ঘা গুতো হইয়ে পড়–টে হইয়েচে ৬৬৪ জন আর ঠ্যাং খুড়া হইয়ে গেচে ৩৭৫ জনের। সুংবাদ সম্মিলনে জানানো হয়েচে এই তত্য গ্যালো ৩০ মেত্তে ১০ জুন পন্তিক দেশের ১৮ডা জাতীয় দৈনিক, ৬ডা আঞ্চলিক দৈনিক, ১০টা অনলাইন নিউজ পুটাল ঘুইটে আর আর জাতীয় পঙ্গু হাসপাতালের খবর নিয়ে এই রিপোট করা হয়েচে। সভায় আরো কওয়া হয়েচে দূরঘটনার মদ্দি গাড়িচাপার ঘটনা ছিল ৫১ডা, মুকোমুকি ঘায় খাওয়া ৮১ডা,  বেতাল হইয়ে খানাখন্দে পাল্টি খাইয়ে ১৯টা আর অন্যান্য দূরঘটনা হয়েচে ৩৪টে। খাইন বাদানো গাড়ির মদ্দি ছিলো ৬৩ টে টিরাক, মালবওয়া ছইয়ালা টিরাক আর পিকাপ। ১৯ টে পিরাইবেট আর মাইক্রো, ৩০টে নছিমন-করিমন, আলমসাধু, ভটভটি-ইজিবাইক, অটোরিকশা, ৬৪ডে মোটরসাইকেল এবং ২৬ টে অন্যান্য গাড়িঘুড়া।
মাত্তর এই কয়ডা পিপারে ছাপানো খবর খুইজে যদি এতগুলো বারোয় তেবে যে সারা জাগার খবর পিপারে আসেনি সেই সব যোগকল্লি তার ফল কতো হইতো তা আল্লায় ভালো জানে! এত্তে আমাগের কি মুক্তি নেই?




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft