বিনোদন সংবাদ
যৌথ প্রযোজনা ছবির নীতিমালার খসড়া
বিনোদন ডেস্ক :
Published : Wednesday, 13 September, 2017 at 6:14 PM
যৌথ প্রযোজনা ছবির নীতিমালার খসড়াযৌথ প্রযোজনার নীতিমালা নিয়ে অনেকদিন ধরেই চলছে বিভিন্ন সমালোচনা। আর এই সমালোচনার মূল উদ্দেশ্য সংশ্লিষ্টদের দ্বিমত। তাই সুষ্ঠু একটি নীতিমালা নিয়ে আলোচনা চলছিল অনেকদিন ধরেই। শেষ পর্যন্ত একটি নীতিমালা নির্ধারণ সাধন হলো। নীতিমালায়  বলা হয়েছে যৌথ প্রযোজনার চলচ্চিত্রে শিল্পী-কলাকুশলীর সমানুপাত বাধ্যতামূলক করে নতুন নীতিমালার মুসাবিদা করেছে সরকার।
তথ্য মন্ত্রণালয় এ খসড়াটি করেছে। প্রচার সামগ্রীতে সংশ্লিষ্ট সব দেশের শিল্পী ও কলাকুশলীদের নাম সমানভাবে ও গুরুত্বসহকারে উল্লেখ থাকতে হবে। সংশ্লিষ্ট সব দেশের শিল্পীর ছবি সমানভাবে প্রদর্শন করার কথাও বলা হয়েছে মুসাবিদা নীতিমালায়। শিল্পী ও কলাকুশলীর অনুপাতে বৈষম্য, প্রচারণায় বাংলাদেশের শিল্পী ও কলাকুশলীদের অবজ্ঞাসহ নানা কারণে বিগত সময়ে ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার চলচ্চিত্র নিয়ে বিতর্ক ও সমালোচনা সৃষ্টি হয়।  
সর্বশেষ গত ৯ জুলাই ‘চলচ্চিত্র পরিবার’ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে দেশের চলচ্চিত্রের স্বার্থে যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ নীতিমালা দ্রুত যুগোপযোগী ও পূর্ণাঙ্গ করে নতুন নীতিমালা তৈরির সিদ্ধান্ত নেয় তথ্য মন্ত্রণালয়। নতুন নীতিমালা না হওয়া পর্যন্ত যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণ কার্যক্রম স্থগিত রাখারও সিদ্ধান্ত হয়।
সেই থেকে যৌথ প্রযোজনায় চলচ্চিত্র নির্মাণের সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। তথ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২০১২ সালের নীতিমালাকে ভিত্তি ধরে নতুন নীতিমালাটি সাধন হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft