দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বসুন্দিয়ায় নর্থ-সাউথ স্পিনিং মিলসে ভয়াবহ অগ্নিকাণ্ড
পাঁচ কোটি টাকার সুতো ভস্মিভূত
দেওয়ান মোর্শেদ আলম/ এম.এ. গনি খান :
Published : Wednesday, 13 September, 2017 at 12:26 AM
পাঁচ কোটি টাকার সুতো ভস্মিভূতগতকাল যশোরের বসুন্দিয়ার পদ্মবিলায় একটি সুতোর কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে। এদিন বেলা ১১টার দিকে কারখানাটিতে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দু’ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।
বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রের দাবি। মালিক পক্ষ ৫/৭ কোটি টাকার ক্ষতি হয়েছে চাউর করলেও ক্ষতির পরিমাণ নিয়ে প্রশ্ন রয়েছে। এই কারখানার বিপরীতে বিশাল অংকের টাকার ইন্স্যুরেন্স রয়েছে বলেও স্থানীয়দের দাবি।
স্থানীয় ও ফায়ার সার্ভিস সূত্র জানিয়েছে, এদিন বেলা ১১টার দিকে যশোরের বসুন্দিয়ার পদ্মবিলা জামতলায় অবস্থিত নর্থ-সাউথ স্পিনিং মিলসে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের তিনটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। দু’ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। একইসাথে পাশের অন্য কয়েকটি স্থাপনার কয়েক কোটি টাকার ক্ষতি ঠেকাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস।
নর্থ সাউথ স্পিনিং মিলস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আব্দুল মান্নান জানান, বেলা ১১টার দিকে মিলে শ্রমিকরা কাজ করছিলেন। এসময়  বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুন লেগে যায়। মিলে মজুদ থাকা তুলা ও সুতো পুড়ে প্রায় ৬-৭ কোটি টাকার ক্ষতি হয়েছে বলেও সাংবাদিকদের জানান তিনি।   
মিলের কয়েকজন শ্রমিক জানান, বৈদ্যুতিক সর্ট সার্কিটে মিলের ব্লুমরুম কাটিং বিভাগে প্রথমে আগুন লাগে। পরে আগুন সুতো ও তুলায় ধরে গিয়ে দাউ দাউ করে জ্বলতে থাকে। অগ্নিকান্ড ভয়াবহ আকার ধারণ করে গোটা এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। একে একে মিলের সকল ইউনিটে তা ছড়িয়ে পড়ে। এতে মিলের মজুদ পারটেক্সও পুড়ে গেছে। আর শ্রমিকরাও আগুন নেভাতে ভূমিকা রাখেন। এসময় দু’শ্রমিকও আহত হয়েছেন বলে জানান তারা।
এদিকে স্থানীয় একটি সূত্র জানিয়েছে, অগ্নিকান্ডের বিষয়টি নিয়ে নানামুখি বক্তব্য চাউর হচ্ছে। তাদের সন্দেহ, মিলের এ অগ্নিকান্ড পরিকল্পিত ঘটনাও হতে পারে। প্রতিষ্ঠানটির বিপরীতে বি.জি.এম.সির অধীনে অনেক টাকা ইন্স্যুরেন্স করা রয়েছে বলেও তথ্য মিলেছে। এই টাকা নেয়ার জন্য মিল কর্তৃপক্ষের ষড়যন্ত্র হলেও হতে পারে এটি।
এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স যশোরের সিনিয়র স্টেশন অফিসার নজরুল ইসলাম জানিয়েছেন, খবর পাওয়ার পরপরই তিনটি ইউনিট নিয়ে ঘটনাস্থলে হাজির হন। একটানা ঘন্টা দু’য়েক চেষ্টা করে আগুন নিভিয়ে ফেলা হয়।
তবে আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ এই মুহূর্তে বলা সম্ভব না বলে জানান তিনি। তিনি আরও বলেন, বৈদ্যুতিক সর্ট সার্কিট অথবা সিগারেটের আগুন থেকে এ ঘটনা ঘটতে পারে। ক্ষতির পরিমাণ ও সঠিক কারণ জানতে আরও তদন্ত প্রয়োজন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft