সারাদেশ
অক্টোবর-নভেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 12 September, 2017 at 6:45 PM
অক্টোবর-নভেম্বরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা মৌসুমী বায়ুর প্রভাবে চলতি মাসে সাগরে নিম্নচাপের সম্ভাবনা থাকলেও কোনো ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই। তবে অক্টোবর ও নভেম্বর মাসে নিম্নচাপ তৈরি হয়ে তা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।
আবাহাওয়াবিদরা মৌসুমী বায়ুর গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করে বলছেন, অক্টোবরেই দক্ষিণ-পশ্চিমা বর্ষা বাংলাদেশ থেকে বিদায় নেবে।
আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদী এক পূর্বাভাস থেকে জানা যায়, সেপ্টেম্বর মাসেও মৌসুমী বায়ুর প্রবাহে এক থেকে দু’টি নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। এ মাসে বৃষ্টিপাত দেশের পশ্চিমাঞ্চলে স্বাভাবিকের চেয়ে বেশিমাত্রায় হবে। তবে এই প্রবণতা চলতি মাসের প্রথমার্ধের পর আর থাকবে না। গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনায় পানিপ্রবাহও স্বাভাবিক থাকবে।
তবে বিপত্তি হতে পারে অক্টোবর ও নভেম্বর মাসে। অক্টোবর মাসের পূর্বভাসে বলা হচ্ছে- বৃষ্টিপাত স্বাভাবিক থাকবে। আর এ মাসের প্রথমার্ধের মধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী প্রবাহ তথা বর্ষা বাংলাদেশ থেকে বিদায় নেবে। অন্যদিকে বঙ্গপোসাগরে এক থেকে দু’টি নিম্নচাপের সৃষ্টি হতে পারে। যার মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।
এদিকে নভেম্বর মাসে রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পাবে। এ মাসেও বৃষ্টিপাত স্বাভাবিক মাত্রায় থাকবে। কিন্তু বঙ্গপোসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে অন্তত একটি এ মাসেও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।
চলতি মাসে সর্বোচ্চ বৃষ্টিপাতের হতে পারে রংপুরে ৪৪০ মিলিমিটার পর্যন্ত, যেখানে স্বাভাবিক বৃষ্টিপাত বলা হচ্ছে ৪১৭ মিলিমিটার। অক্টোবরে ময়মনসিংহে সর্বোচ্চ বৃষ্টিপাত হতে পারে, ২০১ মিলিমিটার পর্যন্ত পূর্বভাস দেওয়া হয়েছে। আর নভেম্বরে সর্বোচ্চ ৬৬ মিলিমিটার বর্ষণ হতে পারে চট্টগ্রামে।
আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দীন আহমেদ জানান, দীর্ঘমেয়াদী এ পূর্ব‍াভাসটি ইতোমধ্যে কৃষিমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যলয়সহ সংশ্লিষ্ট সব দফতরে পাঠানো হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft