স্বাস্থ্যকথা
শিশুর টিকাদান ভীতি
কাগজ ডেস্ক :
Published : Monday, 11 September, 2017 at 7:06 PM
শিশুর টিকাদান ভীতিটিকা বা ইনজেকশন দেবে শুনলে শিশু ভয়ে কাতর হয়ে পড়ে কিংবা রক্ত নিয়ে পরীক্ষা করানোর কথা জানতে পারলে মুহূর্তেই মলিন, বিধুর হয়। এসব অবস্থায় বাচ্চার ব্যথা লাঘবে কিংবা দুশ্চিন্তার পারদ নামিয়ে আনতে কিছু ব্যবস্থা অবলম্বন করা যায়।
* শিশুর রাগ, হতাশা, ভয় হৃদয় দিয়ে অনুধাবন করতে হবে। ভয় নিয়ে সন্তানের সঙ্গে খোলা মনে কথা বলুন।
* শিশুকে টিকাদান, ইনজেকশন বা রক্ত পরীক্ষার প্রয়োজনীয়তার কথা বুঝিয়ে বলুন। এতে যে তার কত মঙ্গল হবে তা সম্যক জানিয়ে দিন। আর এসব করতে হলে তাকে যে স্কুল কামাই করতে হবে না বা খেলাধুলা থেকে বঞ্চিত করা হবে না, তাও বলে রাখুন। * মনে রাখতে হবে শিশুর মঙ্গলের জন্য এই ইনজেকশন বা টেস্ট করাতেই হবে। এর কোনো দ্বিতীয় পন্থা নেই। এজন্য শিশু বিমর্ষ হয়ে পড়লে বা অসহযোগিতা করলেও এটি চালিয়ে যেতে হবে। তবে প্রতিবার ইনজেকশন দেয়া বা রক্ত টেস্টের সময় যদি যুদ্ধক্ষেত্র তৈরি হয়ে যায় সে ক্ষেত্রে শিশুর ভয় লাঘবে চিকিৎসক কিংবা মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ চাইতে পারেন।
ইনজেকশন বা রক্ত পরীক্ষায় করণীয়
* পূর্বপ্রস্তুতি শিশু দেখার আগেই সুচন্ডসিরিঞ্জ, ওষুধ খুব কম সময় নিয়ে সব প্রস্তুত করে রাখা।
* দ্রুত শেষ করা। অথচ শান্তন্ডনিখুঁতভাবে ইনজেকশন প্রয়োগ। * একই স্থানে পর পর ইনজেকশন প্রয়োগ না করা। * শিশুকে বুকের দুধ পানকালে ইনজেকশন দেয়া হলে তাতে অনেক অস্বস্তি লাঘব হবে। * ঘরের তাপমাত্রায় ইনসুলিন দিন এবং ইনজেকশন স্থানে অ্যালকোহল দ্রবণে মুছে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
* ইনজেকশন প্রয়োগের আগে ওই স্থান পাতলা কাপড়ে পেঁচানো বরফ লাগালে তা কিছুটা ব্যথা নিরোধক হয়। * শিশুর মনোযোগ অন্যদিকে সরিয়ে নিতে ইনজেকশন দেয়ার সময় গান ধরুন। মুখন্ডবাঁশি বাজান। * শিশুর হাতে তুলে দিন নতুন খেলনা বা তার পছন্দনীয় কোনো পুতুল।
* ইনজেকশন দেয়ার পর শিশুকে কোনো স্টিকার বা খেলনা কিনে দিন। * শিশু যখনই সহযোগিতা করবে তখনই মুক্তকণ্ঠে তার প্রশংসা করুন।
* ইনকেজশন প্রয়োগের পর শিশুর সঙ্গে খেলা করুন বা মজার ছবির বইয়ের পাতা ওল্টান।
* অন্য শিশু অথবা অভিভাবকরা ইনজেকশন বা টেস্ট নিয়ে কথা বললে তা তাকেও শুনতে দিন। তাহলে সে সাহস পাবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft