দক্ষিণ-পশ্চিমাঞ্চল
আজ শুভ জন্মাষ্টমী
কাগজ সংবাদ :
Published : Monday, 14 August, 2017 at 12:15 AM
আজ শুভ জন্মাষ্টমীআজ সোমবার সনাতন ধর্ম বিশ্বাসীদের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্ম তিথি অর্থাৎ শুভ জন্মাষ্টমী। পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। ধরাধামে তার আর্বিভাবের দুটি উদ্দেশ্যে ছিল তা হল অন্তর্জগতে মানবাত্মার উন্নতি সাধন ও বাহ্য জগতে মানবসমাজের রাষ্ট্রীয় বা নৈতিক পরিবর্তন সাধন। দ্বাপর যুগের এ লীলাবতারের জন্মতিথি সনাতন ধর্মবিশ্বাসীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব।
দু’দিনে বিভক্ত হয়ে অষ্টমি তিথি থাকায় এবছর জন্মাষ্টমী আজ এবং আ্গামীকাল দু’দিনই্ উদযাপিত হবে। স্মার্ত স¤প্রদায় এ বছর জন্মাষ্টমী পালন করবে আজ ১৪ অগস্ট। যদিও বৈষ্ণব স¤প্রদায় পালন করবে আগামীকাল ১৫ আগস্ট। স্মার্ত স¤প্রদায় নীশিথ কালেই জন্মাষ্টমী পুজো করেন। স্মার্ত স¤প্রদায় অনুযায়ী আজ উপবাসের দিন এবং উপবাস ভাঙার সময় পরদিন সন্ধে ৫টা ৩৯। অন্য দিকে মথুরার কারাগারে জন্ম ও মধ্য রাতে সকলের অগোচরে গোকুল যাত্রার নিয়ম মেনে বৈষ্ণব স¤প্রদায়ের ক্ষেত্রে মধ্য রাতেই উপবাস ও পুজোর পর উপবাস ভাঙার সময় পরদিন ভোর ৫টা ৫৪ মিনিটে।
দ্বাপর যুগে মর্ত্যে আবির্ভাব বিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণের। কারাগারে দেবকীর ষষ্ঠ সন্তানকেও বাসুদেব কারাগারে হত্যা করার পর সপ্তম সন্তান মারা যায় গর্ভেই। কথিত আছে এই সপ্তম সন্তানই বৃন্দাবনে রোহিনীর গর্ভে বলরাম রূপে জন্মগ্রহণ করেন। অষ্টম গর্ভে কৃষ্ণের জন্মের পর বাসুদেব দেবানুকূল্যে শ্রাবণের ঝড়, বৃষ্টি কবলিত রাতে শিশু কৃষ্ণকে বৃন্দাবনে নন্দরাজ, যশোদার কাছে দিয়ে আসেন। কৃষ্ণকে মাথায় নিয়ে যমুনা পারপারের সময় শিষনাগ শিশু কৃষ্ণকে রক্ষা করেন দুর্যোগের হাত থেকে। বৃন্দাবনে যশোদার সদ্যোজাতের সঙ্গে কৃষ্ণকে বদলে দিয়ে আসেন। দেবকীর কোলে যশোদার সদ্যোজতকে দেখে কংস তাকে বধ করতে উদ্যত হলে শূন্যে মা দুর্গার রূপ ধারণ করেন সেই সদ্যোজাত কন্যা। বিশ্বাস আছে দৈববাণী কংসকে হত্যা করে মথুরাবাসীকে উদ্ধার করতে কৃষ্ণ পৃথিবীকে আবির্ভূত হয়েছেন। পাশবিক শক্তি যখন সত্য সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অসুন্দরকে দমন করে জাতিকে রক্ষা এবং শুভ শক্তিকে প্রতিষ্ঠার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।  
এ দিন উপলক্ষে সারা দেশের মত যশোরেও বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। জেলা পূজা উদযাপন পরিষদ, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও জেলা প্রশাসন সহ বিভিন্ন বারোয়ারি মন্দির ও ব্যক্তিগত গৃহ মন্দিরে অনুষ্ঠিত হবে বিশেষ অনুষ্ঠান। সকাল ১০ টা থেকে পূজা উদযাপন পরিষদের উদ্যোগে টাউন হল মাঠে হবে জন্মতিথি উদযাপন। শ্রীকৃষ্ণ আরাধনা সঙ্গীতের মাধ্যমে উদ্বোধন হওয়া এ অনুষ্ঠানে আরো থাকছে রক্তদান কর্মসূচি, আলোচনা, পুরস্কার বিতরনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ দিকে ষষ্ঠীতলাপাড়া সার্বজনিন পূজা মন্দিরে দুপুর ২টায় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা ও পাঠ অনুষ্ঠান হবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft