তথ্য ও প্রযুক্তি
প্রতিযোগিতায় ইউটিউব-ফেইসবুক!
কাগজ ডেস্ক :
Published : Saturday, 12 August, 2017 at 8:04 PM
প্রতিযোগিতায় ইউটিউব-ফেইসবুক!সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও দেখতে ‘ওয়াচ’ নামে নতুন সেবা চালু করতে যাচ্ছে ফেইসবুক। ধারণা করা হচ্ছে, এই সেবা দিয়ে ইউটিউব-এর সঙ্গে পাল্লা দেওয়ার প্রয়াস করছে প্রতিষ্ঠানটি।
টিভি’র মতো শো চালু করবে ফেইসবুক এমন গুজব কয়েক মাস ধরেই শোনা যাচ্ছিল। অন্যদিকে ওয়াচ নামের এই সেবাটি অনেকটাই ইউটিউব-এর মতো, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।
বুধবার এক ব্লগপোস্টে নতুন সেবার বিষয়টি নিশ্চিত করেছে ফেইসবুক। শীঘ্রই গ্রাহকদের জন্য এই সেবা চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
এই সেবার মাধ্যমে গ্রাহক তার নিজের নিউজ ফিডের বাইরে সহজেই ভিডিও ব্রাউজ করতে পারবেন। এ ছাড়া গ্রাহক চাইলে তার ওয়াচলিস্টও তৈরি করতে পারবেন।
প্রাথমিকভাবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে সীমিত সংখ্যক গ্রাহক এবং ভিডিও নির্মাতার জন্য ফিচারটি চালু করবে ফেইসবুক। কিন্তু এর জন্য নির্দিষ্ট কোনো তারিখ এখনো জানায়নি প্রতিষ্ঠানটি।
প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ-এর এক প্রতিবেদনে বলা হয়েছে চলতি সপ্তাহের বৃহস্পতিবারই কিছু সংখ্যক গ্রাহক ওয়াচ কনটেন্ট ও ট্যাব ব্যবহার করতে পারবেন। এতে আরও বলা হয় যারা সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য অরিজিনাল ভিডিও তৈরি করেন তারা ওয়াচ থেকে বিজ্ঞাপনী আয়ের ৫৫ শতাংশ পাবেন। আর ফেইসবুক পাবে ৪৫ শতাংশ।
শেষ প্রান্তিকের আয়ের হিসাব প্রকাশের সময় প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বলেন, “প্রাসঙ্গিক কনটেন্ট তৈরি করতে আমরা আগে থেকেই কিছু বিনিয়োগ করছি।”




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft