তথ্য ও প্রযুক্তি
৩০ কোটি ডলার এসেনশিয়াল ফোনের তহবিলে
কাগজ ডেস্ক :
Published : Friday, 11 August, 2017 at 6:48 PM
৩০ কোটি ডলার এসেনশিয়াল ফোনের তহবিলে নতুন স্মার্টফোন বাজারে আনতে ৩০ কোটি মার্কিন ডলারের তহবিল জোগাড় করেছে আন্ড্রয়েড জনক অ্যান্ডি রুবিন-এর স্টার্টআপ প্রতিষ্ঠান ‘এসেনশিয়াল প্রোডাক্টস’।
তহবিল জোগাড়ের পাশাপাশি তাদের প্রথম স্মার্টফোন ‘এসেনশিয়াল’ বিক্রির লক্ষ্যে খুচরা বিক্রেতাদের সঙ্গে চুক্তিও করেছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।
প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোনটির দাম বলা হচ্ছে ৬৯৯ মার্কিন ডলার। টাইটেনিয়াম ও সিরামিক বডির এই ডিভাইসটি দিয়ে ছুটির মৌসুমে (বছরের শেষ প্রান্তিকে) স্যামসাং ও অ্যাপলের নতুন স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতা করার প্রয়াশ করছে এসেনশিয়াল প্রোডাক্টস। প্রতিষ্ঠানের খুচরা বিক্রেতার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে বেস্ট বাই, অ্যামাজন ডটকম এবং স্প্রিন্ট করপোরেশন ও কানাডা’র টেলাস করপোরেশন রয়েছে।
২০১৫ সালে প্রধান নির্বাহী অ্যান্ডি রুবিন এসেনশিয়াল প্রোডাক্টস প্রতিষ্ঠা করেন। নতুন তহবিলে শীর্ষে রয়েছে অ্যাকসেস টেকনোলজি ভেনচার। এই তহবিলের মাধ্যমে প্রতিষ্ঠানটির মোট বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩ কোটি মার্কিন ডলারে।
সামনের সপ্তাহেই স্মার্টফোনটি বাজারে আনার তারিখ ঘোষণা করার কথা রয়েছে এসেনশিয়াল-এর।
এদিকে ২৩ অগাস্ট গ্যালাক্সি নোট ৮ উন্মোচনের কথা রয়েছে স্যামসাংয়ের। আর অ্যাপল তাদের ১০ বছরপূর্তি উপলক্ষে শীঘ্রই নতুন আইফোন উন্মোচন করবে বলে ধারণা করা হচ্ছে।
টেকনালাইসিস রিসার্চ-এর বব ও’ডনেল বলেন, “এটি দারুণভাবে চ্যালেঞ্জিং হবে। ফোনটির প্রাথমিক স্পেসিফিকেশন ভালোই মনে হচ্ছে কিন্তু তা বিরল কিছু নয়।”
কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরের সঙ্গে চার জিবি র‌্যাম ব্যবহার করা হয়েছে এসেনশিয়াল ফোনটিতে। আর পেছনে রাখা হয়েছে দুইটি ক্যামেরা।
এসেনশিয়ালের ওয়েবসােইটে ফোনটির সবচেয়ে ব্যতিক্রমী ফিচার হিসেবে দাবী করা হয়েছে এর পর্দাকে। ৫.৭ ইঞ্চির পর্দাটি তিন পাশ প্রায় বেজেলহীন। ওপরের দিকে পর্দার মধ্যেই কিছুটা অংশ কেটে সেখানে ক্যামেরা বসানো হয়েছে। আর নিচের দিকে কিছুটা বেজেল দেখা গেছে। তিন পাশে বেজেল না থাকায় ৫.৭ ইঞ্চি পর্দা হলেও ফোনটির আকার রাখা গেছে ছোট।
মডিউলার প্রযুক্তিও রয়েছে এই স্মার্টফোনটিতে। চুম্বকের মাধ্যমে ফোনের পেছনে মডিউলার ডিভাইস যোগ করা যাবে। আপাতত ৩৬০ ডিগ্রি একটি ক্যামেরা মডিউল দেখিয়েছে প্রতিষ্ঠানটি।
ধাতু ও গ্লাসের তৈরি এই স্মার্টফোনটিতে অ্যালুমিনিয়ামের পরিবর্তে টাইটেনিয়াম ব্যবহার করা হয়েছে। এতে ফোনটি আরও বেশি মজবুত হবে বলে উল্লেখ করা হয়। ফলে ফোনটিতে বাড়তি কোনো কেইস ব্যবহারের দরকার নেই বলে দাবি করেছেন রুবিন।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করেই অ্যাম্বিয়েন্ট ওএস ব্যবহার করা হবে এতে। ডিভাইসটিতে একইসঙ্গে গুগল এবং অ্যামাজনের হোম অ্যাসিস্ট্যান্ট আনা হতে পারে বলেও দাবি করা হয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft