তথ্য ও প্রযুক্তি
মহাকাশ থেকে ভূমিতে কোড পাঠিয়েছে চীনা কোয়ান্টাম স্যাটেলাইট
কাগজ ডেস্ক :
Published : Friday, 11 August, 2017 at 6:47 PM
মহাকাশ থেকে ভূমিতে কোড পাঠিয়েছে চীনা কোয়ান্টাম স্যাটেলাইট প্রথমবারের মতো ‘ভাঙ্গা যাবে না’ এমন কোড পাঠিয়েছে কোয়ান্টাম প্রযুক্তির এই স্যাটেলাইট।
আগের বছর অগাস্টে বিশ্বের প্রথম কোয়ান্টাম স্যাটেলাইট উৎক্ষেপণ করে চীন। হ্যাকিংয়ের শিকার হবে না এমন যোগাযোগ ব্যবস্থা স্থাপনের লক্ষ্যেই এ স্যাটেলাইট চালু করা হয়। সে সময় স্যাটেলাইট প্রযুক্তির এই উন্নয়নকে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ বলা হয় পেন্টাগন-এর পক্ষ থেকে-- খবর রয়টার্স-এর।
চীনা সংবাদ সংস্থা শিনহুয়া জানায়, বৃহস্পতিবার নতুন পরীক্ষার বিষয়টি ‘নেচার’ জার্নালে প্রকাশ করা হয়। এতে সমালোচকরা এটিকে ‘মাইলস্টোন’ হিসেবে উল্লেখ করেছেন।
৬৪৫ থেকে ১২০০ কিলোমিটারের মধ্যে চীনা স্টেশনে কোয়ান্টাম কোড পাঠাতে পারে স্যাটেলাইটটি। এর ট্রান্সমিশন রেট বলা হচ্ছে অপটিক্যাল ফাইবারের চেয়ে বেশি সাশ্রয়ী।
এই পরীক্ষা দলের প্রধান বিজ্ঞানী চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর প্যান জিয়ান বলেন, “এই ক্ষেত্রে এটি একদম নিরাপদ ফোন কল বা বড় পরিসরে ব্যাংক ডেটা ট্রান্সমিট করার চাহিদা মেটাতে পারে।”
শিনহুয়া’র প্রতিবেদনে বলা হয়, “একবার এর কোয়ান্টাম কোড কেউ আটকালে বা বুঝতে পারলে এর চাবি পরিবর্তন হবে এবং যে তথ্যগুলো আটকানো হয়েছে সেগুলো নিজে থেকেই ধ্বংস হয়ে যাবে।”
বিশ্বের প্রথম কোয়ান্টাম স্যাটেলাইট উৎক্ষেপণ করলেও মহাকাশ প্রযুক্তিতে এখনও রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে পিছিয়ে রয়েছে চীন। তবে দেশটির প্রেসিডেন্ট শি জিংপিং মহাকাশ প্রযুক্তির উন্নয়নকে প্রাধান্য দিচ্ছেন বলে দেশটির ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স-এর বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft