তথ্য ও প্রযুক্তি
গেইম অফ থ্রোনস-এর ‘নতুন’ কাহিনি ফাঁস
কাগজ ডেস্ক :
Published : Saturday, 5 August, 2017 at 3:11 PM
গেইম অফ থ্রোনস-এর ‘নতুন’ কাহিনি ফাঁসএইচবিও’র নেটওয়ার্ক হ্যাকিংয়ের পর বিভিন্ন অনুষ্ঠানের কপি আর গেইম অফ থ্রোনস-এর আসন্ন পর্বগুলোর কাহিনি প্রকাশ করে দিয়েছে হ্যাকার দল।
হ্যাকাররার একটি টেক্সট ফাইল-এ এই কাহিনিগুলো বর্ণনা করেছে আর একটি ভিডিও-তে ঐ স্ক্রিপ্ট তুলে ধরেছে। তাদের বানানো একটি সাইটে এগুলোর সঙ্গে এইচবিও’র অন্যান্য অনুষ্ঠানের তিনটি পর্ব ছেড়ে দিয়েছে, খবর বিবিসি’র।
দলটির পক্ষ থেকে বলা হয়, তারা প্রতিষ্ঠানটির ১.৫ টেরাবাইট ডেটা হাতিয়ে নিয়েছে আর ‘বলারস’ ও ‘রুম ১০৪’ সিরিজের পর্বগুলো অনলাইনে পোস্ট করে দিয়েছে। আরও কনটেন্ট ‘শীঘ্রই’ ছাড়া হবে বলেও জানিয়েছে তারা।
বর্তমানে গেইম অফ থ্রোনস-এর সপ্তম সিজন দেখানো হচ্ছে। এই সিজনের চতুর্থ পর্ব হাতিয়ে নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে বলে বিভিন্ন সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কিন্তু চতুর্থ পর্বের প্রকাশ করা স্ক্রিপ্টে ২০১৬ সালের এপ্রিল মাসের তারিখ দেওয়া আছে, এর মানে হচ্ছে এটি ধারণ করা কোনো পর্ব নয় বরং শুরুতে তৈরি করা খসড়া। সেইসঙ্গে আসন্ন এইচবিও কমেডি অনুষ্ঠান ব্যারি আর একটি ‘ইনসিকিউর’ অনুষ্ঠানের দুটি পর্ব পাওয়া যাচ্ছে।
এ ছাড়াও আরও কিছু বড় ফাইল অনলাইনে আপলোড করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কেউ এগুলোর ভেতর কী আছে তা বের করতে সক্ষম হননি।
নিরাপত্তা প্রতিষ্ঠান পান্ডা সিকিউরিটি মানুষকে হাতিয়ে নেওয়া ফাইল কপি করতে দিচ্ছে এমন ওয়েবসাইটগুলো এড়াতে অনুরোধ করেছে। প্রতিষ্ঠানটি বলেন, “হিট হওয়া অনুষ্ঠানের নতুন সিজন পাওয়ার জায়গায়, আপনার সিস্টেম ক্ষতিকর সফটওয়্যারে আক্রান্ত হয়ে যেতে পারে।”  
এক বিবৃতিতে একটি ‘সাইবার ঘটনার’ মুখোমুখি হওয়ার কথা নিশ্চিত করেছে এইচবিও।
বিনোদনবিষয়ক সাপ্তাহিক এন্টারটেইনমেন্ট উইকলি-তে এ নিয়ে একটি ইমেইল প্রকাশ করা হয়েছে। ওই ইমেইলে হ্যাকাররা কভারেজ পাওয়ার বিনিময়ে আরও বিস্তারিত তথ্য দেওয়ার কথা বলেছে। এতে বলা হয়, “সব মানুষকে বলছি, সাইবার যুগের সবচেয়ে বড় ফাঁসের ঘটনা ঘটতে যাচ্ছে।”
তারা এই কনটেন্টগুলো ডাউনলোডের উৎসাহ দিচ্ছে। “যে সবচেয়ে বেশি ছড়াবে, আমরা তার সঙ্গে একটি সাক্ষাৎকারের ব্যবস্থা করব”, বলে দলটি।
এইচবিও’র পক্ষ থেকে বলা হয়, “আমরা তাৎক্ষণিকভাবে তদন্ত শুরু করেছি ও এ নিয়ে আইনশৃংখলা বাহিনী ও সাইবারনিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছি।”



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft