দক্ষিণ-পশ্চিমাঞ্চল
আদিবাসী কণ্যা শিশুদের অগ্রাধিকার দিয়ে যশোরে প্রতিষ্ঠিত হচ্ছে বিশ্বমানের স্কুল
কাগজ সংবাদ :
Published : Tuesday, 18 July, 2017 at 12:09 AM
আদিবাসী জনগোষ্ঠীর কণ্যা শিশুদের অগ্রাধিকারের পাশাপাশি হতদরিদ্র, সুবিধাবঞ্চিত কণ্যা শিশুদের লেখাপড়ার সুযোগ করে দিতে যশোরে এবার চালু হতে যাচ্ছে বিশ্বমানের এক স্কুল। বাঁচতে শেখা যশোরের তত্ত্বাবধানে চালু হতে যাওয়া এ স্কুল বিষয়ে রোববার এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংগঠনের নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাঁচতে শেখার কোষাধ্যক্ষ খন্দকার মকসুদুল হক বলেন, যশোর সদর উপজেলার হৈবতপুরে বাঁচতে শেখার ২২বিঘা জমির উপর ‘কিস এ্যাঞ্জেলা গোমেজ রেসিডেন্সিয়াল স্কুল’ নামে বিশ্বমানের একটি আবাসিক স্কুল প্রতিষ্ঠিত হবে। এখানে প্রাথমিকভাবে প্রথম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত পাঠদান চলবে। পরবর্তীতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। বাঁচতে শেখা ও ভারতের উড়িষ্যার ড.অচ্যুত সামন্ত’র প্রতিষ্ঠিত কিস ফাউন্ডেশন কর্তৃক (কলিঙ্গ ইনষ্টিটিউট অব সোস্যাল সাইন্স) যৌথভাবে পরিচালিত এ স্কুলে শুরুতে ৩শ’ ৫০জন কণ্যা শিশুর পাঠদান চলবে। শিশুদের থাকা, খাওয়া, চিকিৎসা, পোশাক সহ যাবতীয় ব্যয় প্রতিষ্ঠান বহন করবে। দেশীয় কারিকুলামে পাঠদান করা ছাড়াও এখানকার শিশুদের প্রাতিষ্ঠানিক ও কারিগরি শিক্ষায় শিক্ষিত করা হবে।
সংবাদ সম্মেলনে মকসুদুল হক বলেন, শিক্ষার মাধ্যমে দারিদ্র দূরীকরণ ও টেকসই উন্নয়ন নিশ্চিত করা হবে স্কুলটির অন্যতম লক্ষ্যে। আদিবাসী কণ্যা শিশুদের অগ্রাধিকারের পাশাপাশি হতদরিদ্র, সুবিধাবঞ্চিত, অবহেলিত শিশুরা এখানে শিক্ষার সুযোগ পাবে। আবাসিক এ বিদ্যালয়ের সকল প্রকার অবকাঠামো, আসবাবপত্র, যানবাহন সহ যাবতীয় ব্যয় নির্বাহ এবং কারিগরি ও আর্থিক সহায়তা প্রদান করবে কিস্ ফাউন্ডেশন (ভারত)। স্কুলের গভর্নিং বডির ৬ সদস্যর মধ্যে বাঁচতে শেখার ৩জন ও কিস্ ফাউন্ডেশনের ৩জনের সমন্বয়ে এটি পরিচালিত হবে। যাবতীয় কার্যক্রম শেষে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে প্রথম সেশনের শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে বলে সংবাদ সম্মেলনে আরও জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাঁচতে শেখার প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড.এ্যাঞ্জেলা গোমেজ, পরিচালক পলাশ হিউবার্ট গোমেজ, অনুপ কুমার সাহা, প্রশাসনিক প্রধান হিমেল সঞ্জিব কিসকু, জেনারেল বডির সদস্য শাজাহান মিয়া, কর্মী মার্গারেট রূপালী শিকদার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাঁচতে শেখার সমন্বয়কারী মাহবুবুর রহমান।   




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft