সম্পাদকীয়
গণসেবাখাতে নারীর জন্য ভয়ের চিত্র
Published : Tuesday, 18 July, 2017 at 12:10 AM
অর্থায়ন, নীতির বাস্তবায়ন, স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণসেবাগুলো জনমুখী নয়। স্বাস্থ্য, শিক্ষা ও যাতায়াতের মতো জরুরি গণসেবা নিতে গিয়ে নানা ধরণের সমস্যা ও হয়রানির শিকার হচ্ছেন সাধারণ মানুষ, বিশেষ করে নারীরা। নতুন এক গবেষণা ও জনসেবা নিয়ে ধারণাপত্রে এই বিষয়গুলো তুলে ধরেছে বাংলাদেশে কর্মরত একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা। গবেষণায় প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, হাসপাতালে গিয়ে ৪২.৫ ভাগ নারী সেবাপ্রদানকারীদের কাছ থেকে দুর্ব্যবহারের শিকার হন। শতকরা ৫০ ভাগ নারী মনে করেন, বাজারে তারা অনাকাক্সিক্ষত স্পর্শ বা এ ধরনের ঘটনার শিকার হন। জরিপকৃত এলাকায় ৩০ ভাগ নারী মনে করেন যে, পুলিশ স্টেশনে তারা টিজিং-এর শিকার হন এবং শতকরা ৩৫ জন মনে করেন যে, তারা শারীরিক নির্যাতনের শিকার হন।
খুলনা, রাজশাহী, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের পুলিশ প্রশাসন, সিটি কর্পোরেশন, পরিবহণ কর্তৃপক্ষ, বাজার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং হাসপাতাল সেবা নিয়ে চার’শ মানুষের উপর পরিচালিত ওই গবেষণার ফলাফল খুবই উদ্বেগজনক বলে আমরা মনে করি। সেবাখাতের অব্যবস্থায় দেশের নাগরিকদের মৌলিক ও সাংবিধানিক অধিকার ক্ষুণœ হবার এই পরিস্থিতি দ্রুত পরিবর্তন হওয়া উচিত বলে আমরা মনে করি। আমাদের বিশ্বাস, গণসেবার জবাবদিহিতা নিশ্চিত করতে প্রাতিষ্ঠানিক কাঠামো জোরদার করলে এবং স্থানীয় চাহিদার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে শক্তিশালী করতে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করলে এই অবস্থার পরিবর্তন হতে পারে। এই বিষয়ে সকল গণসেবাখাত কর্তৃপক্ষ ও বিভিন্ন দায়িত্বশীল মন্ত্রণালয় কার্যকর পদক্ষেপ নেবেন বলে আমাদের আশাবাদ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft