জাতীয়
রামপাল প্রকল্পের শুরুর অপেক্ষা
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 18 July, 2017 at 12:44 AM, Update: 17.07.2017 9:44:41 PM
রামপাল প্রকল্পের শুরুর অপেক্ষারামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের সব রকম প্রস্তুতি শেষ হয়েছে এখন কাজ শুরু করার অপেক্ষা বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহি। সোমবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ স্টাডি ট্রাস্ট আয়োজিত `পদ্মা থেকে রামপাল' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প নিয়ে না শব্দটি বাদ দিয়ে হ্যাঁ সূচক শব্দ বলি। কারণ এই প্রকল্পে অপকারের চেয়ে উপকার বেশি। প্রকল্পটিকে কেন্দ্র করে বিভিন্ন ইনস্টিটিউট, শিক্ষা প্রতিষ্ঠানসহ উন্নয়নমূলক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এতে করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জীবন মান উন্নত হবে। অনেক পরিবারের সদস্যরাই চাকুরি পাবে। তাদের সন্তানদের শিক্ষিত করে তুলতে পারবে।
সুন্দরবন রক্ষা নিয়ে তিনি বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে সুন্দরবনের কোন ক্ষতি হবে না। সুন্দরবন রক্ষা করার সব রকম পরিকল্পনা সরকারের আছে। এ নিয়ে বিরোধীতা করার কিছু নেই।
তিনি বলেন, প্রথমে রামপাল প্রকল্প নিয়ে ইউনেস্কো অভিযোগ করলেও পরে আমাদের কূটনৈতিক যুক্তি দিয়ে তাদের বোঝাতে সক্ষম হই যে, এই প্রকল্প সুন্দরবনের কোন ক্ষতি করবে না। এতে ২১টি দেশের সমন্বয়ে সম্মেলনে অধিকাংশ দেশ আমাদের পক্ষে সম্মতি দেয়। তবে ইউনেস্কো সুন্দরবন রক্ষায় এই প্রকল্প নিয়ে কিছু দিক নির্দেশনা দিয়েছে। যা পূরণ করলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আর কোন অভিযোগ থাকবে না।
দেশের পাওয়ার প্লান্ট গুলোতে গ্যাসের স্বল্পতার কারণে কাজ করতে পারছে না। আগামী বছর এলএমজি গ্যাস আমদানির মাধ্যমে এই প্লান্টগুলোতে বিদ্যুৎ উৎপাদন বাড়ানো হবে বলেও জানান তিনি।
বাংলাদেশ স্টাডি ট্রাস্টের চেয়ারম্যনা ড. এ কে আব্দুল মোমিনের সভাপতিত্ত্বে এবং ডা. নুসহাত চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে আরো উপস্থিত ছিলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজানুর রহমান, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুল হাসান খান, পাওয়ার সেলের মহাপরিচালক ও বিদ্যুৎ বিভাগের প্রকৌশলী মোহাম্মদ হোসাইন প্রমুখ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft