জীবনধারা
হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে অধিক রাতে খাবার খেলে
কাগজ ডেস্ক :
Published : Monday, 17 July, 2017 at 12:35 AM
হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে অধিক রাতে খাবার খেলেঅনেকেই সকালের নাস্তা খান না। অনেকেই আবার ডায়েটিং করেন। যারা সকালের নাস্তা খান না এবং অধিক রাতে খাবার খান তাদের জন্য দুঃসংবাদ দিয়েছেন বিশেষজ্ঞগণ। যারা নিয়মিত সকালের নাস্তা বা ব্রেকফাস্ট খান না তাদের হূদরোগের ঝুঁকি বেশি। আর এই গবেষণা তথ্যটি দিয়েছেন যুক্তরাষ্ট্রের হারভার্ড স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষকগণ।
একটানা ১৬ বছর যাবৎ গবেষণা চালিয়ে বিশেষজ্ঞগণ দেখেছেন, যারা ক্রমাগতভাবে ব্রেকফাস্ট পরিহার করেন তাদের স্বাভাবিকের চেয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি ২৭ ভাগ বেশি। গবেষগণ আরো বলছেন, যারা নিয়মিত লেট নাইটে বা অধিক রাতে খাবার খান তাদের করনারি হূদরোগ বা হার্ট অ্যাটাকের ঝুঁকি স্বাভাবিকের চেয়ে ৫৫ ভাগ বেশি। শুধু সকালের নাস্তা পরিহার এবং রাতে দেরিতে খাওয়ার বিষয়টি নয়, বিশেষজ্ঞগণ নাস্তা ও রাতের খাবারে কি পরিমাণ ক্যালরি গ্রহণ করা হচ্ছে তাও বিবেচনার ওপর গুরুত্ব দিয়েছেন।
বিশেষজ্ঞগণ বলছেন, শুধু সকালের স্বাস্থ্যসম্মত ব্রেকফাস্ট নয়, হূদরোগ ও হার্ট অ্যাটাক প্রতিরোধে পরিমিত খাবার ও নিয়মিত ব্যায়াম করা দরকার।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft