জাতীয়
কৃষিই এখনো অর্থনীতির মূল চালিকা শক্তি : প্রধানমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Sunday, 16 July, 2017 at 6:46 PM
কৃষিই এখনো অর্থনীতির মূল চালিকা শক্তি : প্রধানমন্ত্রীপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষিই এখনো দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। দেশের সামগ্রিক উন্নয়নে কৃষি খাতের অবদান সবচেয়ে বেশি। রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২১ ও ১৪২২ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
সরকারপ্রধান বলেন, কৃষিকে যথাযোগ্য গুরুত্ব দেওয়া ও এই খাতে সরকারের সঠিক নজরদারির ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে পেরেছে। বিশ্বব্যাংক কৃষিতে ভর্তুকি ও বিএডিসির মতো প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার পরামর্শ দিয়েছিল। তাদের পরামর্শে কৃষিতে ভর্তুকি ও বিএডিসি (বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন) বন্ধ করে দিলে ফলাফল উল্টো হতো বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।
দেশের সামগ্রিক উন্নয়নে কৃষি খাতের অবদানে সবচেয়ে বেশি জানিয়ে শেখ হাসিনা বলেন, কৃষি বিজ্ঞানী, কর্মকর্তা থেকে শুরু করে কৃষকদের এসব অবদানকে স্বীকৃতি দিচ্ছে সরকার। বর্তমানে খাদ্যের মজুদ প্রায় চার লাখ টনে পৌঁছে গেছে। এ ক্ষেত্রে অবদান রাখছে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।
কৃষিতে ভর্তুকির প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার এখনো মনে আছে ৯৬ সালে যখন আমরা নির্বাচনে যাই, নির্বাচনের পূর্বে আমার সঙ্গে একবার ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিনিধি অনেক বিষয় নিয়ে আলোচনা করতে আসল। সেখানে তাদের প্রস্তাব ছিল কৃষিতে কোনো ভতুর্কি দেওয়া যাবে না। তখন বলেছিলাম আমার কৃষিপ্রধান দেশ। কৃষকই আমার মূল শক্তি। সেখানে আমাদের ভর্তুকি দিতেই হবে। কারণ আমাদের দেশের মানুষের খাদ্য নিরাপত্তা দিতে হবে।’
বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগ, উন্নয়নে বাধা হয়ে দাঁড়ায় মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আবারও বন্যার পূর্বাভাস পাওয়া যাচ্ছে। তবে দেশের মানুষের যাতে কষ্ট না হয় সে জন্য সরকার সজাগ রয়েছে। ‘এখন আমাদের কাছে সরকারি-বেসরকারি মিলে প্রায় এক কোটি ছয় লাখ মেট্রিকটন খাদ্য আছে। তারপরও আমরা অতিরিক্ত খাদ্য আমদানি করে মজুদ ঠিক রাখছি- যেন দেশের মানুষ কোনোমতেই খাদ্যে কষ্ট না পায়,’ বলেন প্রধানমন্ত্রী। এ সময় আগামি প্রজন্মকেও কৃষির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft