জীবনধারা
‘গোল্ডেন-অরেঞ্জ’ কলা জীবন বাঁচাবে লাখো শিশুর
কাগজ ডেস্ক :
Published : Sunday, 16 July, 2017 at 12:15 AM
‘গোল্ডেন-অরেঞ্জ’ কলা জীবন বাঁচাবে লাখো শিশুর অস্ট্রেলিয়ার গবেষকরা বিশ্বে প্রথমবারের মতো ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ‘গোল্ডেন-অরেঞ্জ’ কলা উৎপাদনে সফল হয়েছে। এই কলার খোসার ভেতরের অংশ সোনালী ও কমলা রঙের। উগান্ডার কলায় পুষ্টিকর উপাদান বাড়ানোর লক্ষ্যে কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি (কিউইউটি)’র গুরুত্বপূর্ণ মানবিক প্রকল্পের বড় সফলতা এটি। কিউইউটি’র প্রকল্পের প্রধান ও সম্মানিত অধ্যাপক জেমস ডেইল বলেন, কলা উগান্ডার অন্যতম প্রধান খাদ্য। এই প্রকল্পে মানুষের ওপর পরীক্ষা একটি বড় মাইলফলক। যা ২০০৫ সালে শুরু হয়। ২০২০ সাল নাগাদ উগান্ডার কৃষকেরা ভিটামিন এ সমৃদ্ধ এই কলা উৎপাদন  করবে। পূর্ব আফ্রিকার অনেক দেশে কলা রান্না করে খাওয়া হয়। কিন্তু এসব কলায় ক্ষুদ্র পুষ্টিকর পদার্থের মাত্রা বিশেষ করে প্রো-ভিটামিন ‘এ’ এবং আইরনের (লৌহ) পরিমাণ কম। যে কারণে উগান্ডাতে ভিটামিন ‘এ’ এর ঘাটতি তীব্র। এক হিসাবে দেখা গেছে প্রতি বছর ভিটামিন ‘এ’ এর অভাবে উগান্ডায় সাড়ে ছয় লাখ থেকে সাত লাখ শিশুর মৃত্যু হচ্ছে।  লাখ লাখ শিশু অন্ধত্বের শিকার হচ্ছে।
অধ্যাপক ডেইল বলেন, ভিটামিন ‘এ’ এর অভাব যে মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থা নষ্ট করে এবং এ মস্তিষ্কের বৃদ্ধি বাধাগ্রস্ত করে তার ভাল প্রমাণ রয়েছে। উত্তর কুইন্সল্যান্ডের ইনিসফেইলে এই কলার প্রথম পরীক্ষামূলক উৎপাদন হয়। পরে বিশ্বে প্রথমবারের মতো মানুষের ওপর পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্রে উৎপাদিত কলা পাঠানো হয়। এ বিষয়ে চূড়ান্ত ফলাফল জানা যাবে চলতি বছরের শেষে। বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রায় এক কোটি ডলারের সহযোগিতায় নতুন উদ্ভাবিত এই কলা উগান্ডার লাখ লাখ শিশুর জীবন বাঁচাবে বলে আশা করছেন গবেষকরা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft