সম্পাদকীয়
কালোবাজারির বিরুদ্ধে কঠোর হোন
Published : Saturday, 15 July, 2017 at 12:49 AM
চালের দাম বৃদ্ধিতে চালকল  মালিকদের সিন্ডিকেটের বিষয়টি এবার সরকারের পক্ষ থেকেও স্বীকার করা হল। এদের কারসাজিতেই চালের দাম অস্বাভাবিক বেড়েছে বলা হল এমনটিও। শুধু তাই নয় এ রকম অসাধুতার জন্য কালোতালিকাভুক্তির শাস্তির খড়গও সিন্ডিকেটধারীদের বিরুদ্ধে। এটা নিঃসন্দেহে স্বস্তির বিষয়। অন্যদিকে চালের দাম স্বাভাবিক পর্যায়ে আনতে জরুরি ভিত্তিতে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। যে কোনো মূল্যে চালের দাম কমানোই এই মুহূর্তের করণীয়।
বৃহস্পতিবার সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, যে সমস্ত চাল মিল মালিকরা অসাধুভাবে চাল মজুদ করেছেন, বাজারে দাম বাড়ানোর ভূমিকা রেখেছে; তাদের আমরা কালো তালিকাভুক্ত করছি। এ রকম মিল মালিকের সংখ্যা ১৬ হাজার। আগামী তিন বছর এসব মিল মালিকদের কাছ থেকে সরকার চাল কিনবে না।
‘একদিকে কৃষক উৎপাদন খরচ পায় না। অন্যদিকে ভোক্তাদের পকেট কাটা হয় দাম বাড়িয়ে।’
মিল মালিকদের কারসাজিসহ নানাবিধ কারণে কয়েক দফা দাম বেড়ে চাল বিক্রি হয়েছে ৪৮ থেকে ৫০ টাকায়। একটু ভালো মানের অন্যান্য চালের দাম গিয়ে ঠেকে ৬২ টাকায়। এর প্রেক্ষিতে চালের বাজার নিয়ন্ত্রণে আনতে আমদানি শুল্কহার কমানো, ব্যবসায়ীদের জন্য বাকিতে এলসি খোলার সুযোগ এবং ভিয়েতনাম থেকে আড়াই লাখ টন চাল আমদানির ঘোষণা দেয় সরকার। এসব উদ্যোগের ফলে চালের দাম কমবে বলে আশা করা যাচ্ছে।
একদিকে কৃষক উৎপাদন খরচ পায় না। অন্যদিকে ভোক্তাদের পকেট কাটা হয় দাম বাড়িয়ে। এই অবস্থা চলতে দেয়া যায় না। শুধু কালো তালিকাভুক্তি করলেই হবে না। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে যাতে সিন্ডিকেট করার সাহস না দেখাতে পারে। আর বাজারে একটি প্যারালাল সরবরাহ ব্যবস্থা চালু রাখতে হবে যাতে সিন্ডিকেধারীরা সুবিধা করতে না পারে। কৃষক ও ভোক্তাস্বার্থে সিন্ডিকেটধারীদের সকল অপতৎপরতা কঠোর হাতে দমন করতে হবে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft