জীবনধারা
চিকুনগুনিয়ার ব্যথায় করনীয়
কাগজ ডেস্ক :
Published : Thursday, 13 July, 2017 at 12:02 AM
চিকুনগুনিয়ার ব্যথায় করনীয়চিকুনগুনিয়া নামক ভাইরাস জ¦রের ব্যাপক প্রকোপ দেখা যাচ্ছে এবার সারা দেশব্যাপী। ভাইরাস জনিত এই জ¦রটি প্রাণঘাতী না হলেও এই রোগে আক্রান্তরা তীব্র থেকে তীব্রতর অস্থিসন্ধি বা জয়েন্ট ব্যথায় ভুগে থাকেন। সাধারণত, এই জ¦র দুই থেকে পাঁচ দিনের মধ্যে ভালো হয়ে গেলেও সন্ধির ব্যথা মাসব্যাপী রোগীকে কষ্ট দিতে থাকে। তাই ব্যথার কষ্ট থেকে মুক্তি পেতে কিছু পদক্ষেপ নেয়া যেতে পারে।
১. আক্রান্ত জয়েন্টে বরফ শেক দিলে তা খুব ভালো ফল পাওয়া যায়। একটা তোয়ালে বা নরম কাপড়ে বরফকুচি নিয়ে ব্যথার স্থানে ৩ থেকে ৫ মিনিট ধরে রাখুন। এভাবে ১০-১৫ মিনিট বরফ সেক দেয়া যেতে পারে। এতে প্রদাহ কমে ব্যথা কমে আসবে। সরাসরি বরফ লাগাবেন না, এতে কোল্ড বার্ন হতে পারে।
২. ব্যথার স্থানে তিলের তেল দিয়ে হালকা মাসাজ করা যেতে পারে। মাসাজের ফলে ওই স্থানের রক্ত চলাচল বেড়ে ব্যথা কমে যায়। তবে অধিকহারে ও দীর্ঘ সময় মাসাজ করা থেকে বিরত থাকুন। এর ফলে জয়েন্টের টিসু ক্ষতিগ্রস্ত হতে পারে।
৩. অনেক চিকিৎসক এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদ গুড়া মিশিয়ে দিনে দুবার খেতে বলেন। হলুদের প্রদাহ বিরোধী উপাদান চিকুনগুনিয়া জনিত ব্যথা কমাতে সাহায্য করে বলে প্রমাণ পাওয়া গেছে।
৪. যে কোন প্রদাহজনিত ব্যথা নিরাময়ে ফিজিওথেরাপি ব্যথানাশক বা অন্য যে কোন কিছুর চেয়ে অনেক বেশি কার্যকর। ইলেক্ট্রোথেরাপি ও ওয়াক্সথেরাপি এই ধরণের ব্যথা কমাতে খুব কার্যকর। তবে চিকিৎসা নির্ভর করবে রোগীর বর্তমান অবস্থার ওপর। এ ক্ষেত্রে অবশ্যই একজন অভিজ্ঞ ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ নেয়া জরুরি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft